শুধুমাত্র ফলাফল দিয়ে স্মার্ট জেনারেশন তৈরি করা যাবে না: শিক্ষামন্ত্রী

জাতীয় স্কাউট দিবসের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী
জাতীয় স্কাউট দিবসের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা, ফলাফল বা পাঠ্যপুস্তকের উপর নির্ভরশীলতা দিয়ে আমরা স্মার্ট জেনারেশন তৈরি করতে পারবো না। আর স্মার্ট জেনারেশন সৃষ্টি করতে না পারলে চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে যেসব পরিবর্তনগুলো আসছে, সেগুলোর সঙ্গে খাপ খাইয়ে নিতে এ প্রজন্মের কষ্ট হবে। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে জাতীয় স্কাউট দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ স্কাউটকে এগিয়ে নিয়ে যেতে বরাবরের মতো এবারও শিক্ষা মন্ত্রাণালয় থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে। শিক্ষার্থীরা যাতে করে স্কাউটের মূলনীতি ধারণ করে তাদের সহশিক্ষামূলক কার্যক্রম এগিয়ে নিতে পারে, সে প্রচেষ্টা অব্যাহত থাকবে।

তিনি বলেন, আমাদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি স্মার্ট জেনারেশন তৈরি করতে... একইসঙ্গে চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে শিক্ষার্থীদের মানিয়ে নিতে হলে স্কাউটিংয়ের মতো টিম ওয়ার্ক জরুরি।

শিক্ষার্থীদের শুধুমাত্র ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন না করে তাদের ক্রিয়েটিভিটির উপর ভিত্তি করে মূল্যায়নের পক্ষে মত শিক্ষামন্ত্রীর। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক ফলাফলের মাধ্যমে শিক্ষার্থীর মেধার পরিমাপ না করে ক্রিয়েটিভভাবে শিক্ষাগ্রহন জরুরি।

নতুন ক্যারিকুলামের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের নতুন নতুন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর জন্য নতুন নতুন শিক্ষাগ্রহণ করতে হবে। সফল ব্যক্তিদের জীবনীতে দেখা যাবে, তারা পূথিগত বিদ্যা পরিহার করে গঠনমূলক পড়াশোনায় মনোনিবেশ করেছেন।

তিনি আরও বলেন, বর্তমান এনসিটিবি ক্যারিকুলামে এক্সট্রা ক্যারিকুলামের প্রাধান্য বিদ্যমান রয়েছে। একইসঙ্গে স্কাউটিংয়ের মতো সহযোগীতামূলক ও সহশিক্ষা কার্যক্রম যাতে শহরাঞ্চলসহ সকল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে অব্যাহত থাকে শিক্ষা মন্ত্রানালয় সে বিষয়ে সর্বাত্মকভাবে সহযোগিতা করবে।

 

সর্বশেষ সংবাদ