জানা গেল দেশে কোটিপতির সংখ্যা

  © সংগৃহীত

যখন বেশির ভাগ স্বল্প আয়ের মানুষের জীবনে নাভিশ্বাস চলছে, তখন ব্যাংকে বাড়ছে কোটিপতির সংখ্যা। বাংলাদেশ ব্যাংকের সবশেষ কোটিপতির হিসাব থেকেই এ চিত্র স্পষ্ট হয়েছে। সংকটের মধ্যেও তাঁরা ব্যবসা-বাণিজ্য বা সেবা থেকে কাঁড়ি কাঁড়ি টাকা কামিয়েছেন। তথ্য-উপাত্ত বলছে, বর্তমানে ব্যাংকে কোটিপতি গ্রাহক ১ লাখ ১৪ হাজার ছাড়িয়েছে। ২০১৯ সালেও এ সংখ্যা ৮৪ হাজারের কম ছিল। 

গত পাঁচ বছরেই দেশে কোটিপতি বেড়েছে ৩০ হাজারের বেশি। আর পুরো ব্যাংক খাতের ১৭ লাখ ১৩ হাজার ১৩৪ কোটি টাকার মধ্যে তাঁদের জমানো টাকাই ৭ লাখ ২৭ হাজার ১৩১ কোটি টাকা। এসব কোটিপতির বিপুল অঙ্কের টাকা বিনিয়োগ না করে, জমিয়ে রাখায় মানুষের কর্মসংস্থানের সুযোগ সংকুচিত হয়েছে বলে মনে করা হচ্ছে। অর্থনীতিবিদ ও বিশ্লেষকেরা বলেন, মূলত আয়ের বড় ধরনের বৈষম্যের ফলে সাধারণ মানুষের আয় কমলেও কোটিপতির সংখ্যা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনার প্রথম আঘাত আসে ২০১৯ সালে। এ সময় দেশে কোটিপতির সংখ্যা ছিল ৮৩ হাজার ৮৩৯ জন। আর ২০২০ সালের মার্চে করোনার বছরে কোটিপতি হিসাব দাঁড়িয়েছে ৯৩ হাজার ৮৯০টিতে। আর ২০২১ সালে কোটিপতি বেড়ে দাঁড়ায় ১ লাখ ১ হাজার ৯৭৬টিতে। এর পরের বছর ইউক্রেনযুদ্ধে ডলার-সংকট দেখা দেয়। তবুও ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত কোটিপতির সংখ্যা ছিল ১ লাখ ৯ হাজার ৯৪৬টি, যা ২০২৩ সালে এসে দাঁড়িয়েছে ১ লাখ ১৪ হাজার ৫৫টি।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, সাম্প্রতিক সময়ে নানা সংকট আর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জাঁতাকলে পিষ্ট নিম্ন ও মধ্যবিত্তরা। সাধারণ মানুষ সংসারের ব্যয় মেটাতে পারছেন না। ছোট ছোট অনেক প্রতিষ্ঠান ব্যবসা করতে পারছে না। ব্যাংকে টাকা জমানো তো দূরের কথা, অনেকে জমানো সঞ্চয় ভেঙে খাচ্ছেন। এমন পরিস্থিতিতেও একশ্রেণির মানুষের আয় বেড়েছে, যা সমাজে বৈষম্যের প্রতিফলন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর ১৯৭২ সালে দেশে ব্যাংকে কোটিপতি হিসাব ছিল ৫টি, ১৯৭৫ সালে তা দাঁড়ায় ৪৭টিতে। এরপর তা চক্রবৃদ্ধি হারে বেড়ে ২০০৮ সালে ১৯ হাজার ১৬৩টিতে উন্নীত হয়। বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে ১৫ বছরের ব্যবধানে কোটিপতি বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১৪ হাজার ৫৫টি। সেই হিসাবে বর্তমান সরকারের সময়ে কোটিপতি বেড়েছে ৯৪ হাজার ৮৯২ কোটি টাকা।


সর্বশেষ সংবাদ