বান্ধবীর ছবি ফেসবুকে দেওয়ায় যুবকের ৬ বছরের কারাদণ্ড

মিজান আলী তুহিন
মিজান আলী তুহিন  © সংগৃহীত

বান্ধবীর সঙ্গে ব্যক্তিগত ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়ায় এক যুবককে ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে ওই যুবককে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

অভিযুক্ত যুবকের নাম মিজান আলী তুহিন তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চাতরা গ্রামে। আসামি তুহিন রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজের শিক্ষার্থী ছিলেন।

মামলা সূত্রে জানা গেছে, বাদী ও আসামি রাজশাহী নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজে একই বিভাগের শিক্ষার্থী ছিলেন। সেই সুবাদে তাদের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। সে সময় তুহিন মোবাইল ফোনে ওই তরুণীর কিছু ছবি ও ভিডিও ধারণ করে রাখে। পরে তাকে বিয়ের জন্য চাপ দেয় এবং বিয়ে না করলে এসব ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি দেয়। কিন্তু ওই তরুণী তাকে বিয়ে করতে রাজি হননি। তার অন্যত্র বিয়ের পর থেকে ওই তরুণীর স্বামী ও শাশুড়ির মোবাইল ফোনে ছবি-ভিডিও পাঠাতে শুরু করে তুহিন। এক পর্যায়ে সে ফেসবুকেও ছবি ও ভিডিও পোস্ট করে। এ ঘটনায় ২০২৩ সালের ৩ ফেব্রুয়ারি আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা  করেন ভুক্তভোগী।


সর্বশেষ সংবাদ