শৈত্যপ্রবাহে কাঁপছে দিনাজপুর, তাপমাত্রা নামল ৫ দশমিক ৭ ডিগ্রীতে

শৈত্যপ্রবাহে কাঁপছে দিনাজপুর
শৈত্যপ্রবাহে কাঁপছে দিনাজপুর  © সংগৃহীত

মাঘের হাড়কাঁপানো শীতে বিপর্যস্ত দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলা। পঞ্চগড়, নীলফামারী, রংপুরসহ উত্তরের সবকটি জেলাতেই ব্যাপক শীত বিরাজ করছে। ঘন কুয়াশায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। এর মধ্যেই তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে উত্তরের জেলা দিনাজপুর। 

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৬টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক৩ ডিগ্রি সেলসিয়াস। এর পরে তা আরও কমে নিচে নেমে আসে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল এ জেলার দিনের তাপমাত্রা ছিল ৫ দশমিক৩ ডিগ্রি সেলসিয়াস।

সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলো তীব্র শৈত্যপ্রবাহ।

শীত খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের কষ্টের মাত্রা বাড়িয়েছে। শীত নিবারণের জন্য পুরনো মোটা কাপড়ের দোকানে ছুটছেন সাধারণ মানুষেরা। উষ্ণতা পেতে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল এবং ভোলা জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আগামী ২৪ ঘণ্টায় কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

আরও পড়ুন: রাজধানী থেকে সহজে বাণিজ্যমেলায় কীভাবে যাবেন, ভাড়া কত

এদিকে, আগামীকাল মঙ্গলবার ও পরদিন বুধবার (৩০-৩১ জানুয়ারি) দেশের সাত বিভাগের বেশকিছু অঞ্চলে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এরমধ্যে মঙ্গলবার ফরিদপুর অঞ্চলসহ খুলনা বিভাগের দু’এক জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। 

পরদিন বুধবার ঢাকা, খুলনা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি হতে পারে। বুধবার সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।


সর্বশেষ সংবাদ