কুড়িগ্রামে তাপমাত্রা নেমেছে ৭.৫ ডিগ্রিতে, চলছে মৃদু শৈত্যপ্রবাহ

তাপমাত্রা কমায় তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের জেলা কুড়িগ্রাম। ঘন কুয়াশায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে—চলছে মৃদু শৈত্যপ্রবাহ। জেলাটিতে মঙ্গলবার (২৩ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

সোমবার (২২ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থাকলেও প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে আজ। শীতের তীব্রতায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ—বেড়ে যাচ্ছে ঠান্ডাজনিত রোগ।

জেলার হাসপাতালগুলোতে বেড়েছে নিউমোনিয়া, শ্বাসকষ্ট, সর্দিকাশিসহ ঠান্ডাজনিত রোগীর সংখ্যা। কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ধারণক্ষমতার তুলনায় প্রায় দ্বিগুণের বেশি রোগী। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকায় গত বৃহস্পতিবার থেকে বন্ধ রয়েছে জেলার মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, জানুয়ারি মাসজুড়েই জেলায় তাপমাত্রা এরকম থাকার সম্ভাবনা রয়েছে। তবে ২৫ তারিখের পর তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। আর সর্বনিম্ন তাপমাত্রা ৮-৬ ডিগ্রি সেলসিয়াসে থাকলে সেটিকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বলা হয়।


সর্বশেষ সংবাদ