শিশু আয়ানের পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণের বিষয়ে রুল জারি

শিশু আয়ান আহমেদ
শিশু আয়ান আহমেদ  © সংগৃহীত

রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খতনার সময় অজ্ঞান করা শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সাতদিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। আয়ানের পরিবারকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়ে আদালত রুল জারি করেছেন।

সোমবার (১৫ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রোববার অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) আবু হোসেন মো. মঈনুল আহসান স্বাক্ষরিত আদেশে এ নির্দেশ দেওয়া হয়।

প্রতিষ্ঠানটি লাইসেন্স ছাড়াই কার্যক্রম চালাচ্ছিল বলে উল্লেখ করা হয়েছে। আদেশে আরও বলা হয়, ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে শিশু আয়ান আহমেদের মৃত্যুতে তার বাবার অভিযোগের পরিপ্রেক্ষিতে পরিচালকের (হাসপাতাল ও ক্লিনিক) নেতৃত্বে ১০ জানুয়ারি হাসপাতালটি পরিদর্শন করা হয়। এ সময় কর্তৃপক্ষ লাইসেন্স দেখাতে ব্যর্থ হয়েছে।

আরো পড়ুন: লটারি ছাড়াও শিক্ষার্থী ভর্তি ঢাকা রেসিডেনসিয়াল মডেলে

এছাড়া অনলাইন ডাটাবেজ পর্যালোচনা এবং পরিদর্শনকালে কাগজপত্র যাচাই-বাছাই করে দেখা যায়, ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল নিবন্ধন বা লাইসেন্স প্রাপ্তির জন্য কখনোই আবেদন করেনি। আইনানুগ নিবন্ধন অথবা লাইসেন্স ছাড়াই নির্মাণাধীন ভবনে চিকিৎসা সেবা দিয়ে আসছে, যা প্রচলিত আইনের পরিপন্থী। তাই এ আদেশ জারি করা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর আয়ানকে ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে অনুমতি ছাড়াই ‘ফুল অ্যানেসথেসিয়া’ (জেনারেল) দিয়ে চিকিৎসক আয়ানের খতনা করান বলে অভিযোগ।

জ্ঞান না ফেরায় তাকে ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয়। সেখানে পিআইসিইউতে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। ৭ জানুয়ারি সে মারা যায়। এ ঘটনায় গত ৯ জানুয়ারি আয়ানের বাবা শামীম আহমেদ মামলা করেছেন।


সর্বশেষ সংবাদ