বন গবেষণা ইনস্টিটিউটের প্রধান হলেন সমাজবিজ্ঞান পড়ুয়া আমলা!

  © সংগৃহীত

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের নতুন পরিচালক হিসেবে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রিধারী একজন আমলাকে নিয়োগ দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এমন সিদ্ধান্তে বন গবেষক ও সংশ্লিষ্ট নাগরিকদের মধ্যে উঠেছে সমালোচনার ঝড়। এই পদক্ষেপের মাধ্যমে প্রতিষ্ঠানের দীর্ঘকালের প্রথা ভাঙা হয়েছে বলে মন্তব্য করছেন তারা।

বন গবেষণা ইনস্টিটিউটের দীর্ঘ ৬৮ বছরের ইতিহাসে দেখা যায়, প্রতিষ্ঠানের পরিচালকরা ঐতিহাসিকভাবেই বন ও পরিবেশ বিষয়ে নিবেদিত গবেষক হয়ে থাকেন, যাদের বিস্তৃত গবেষণালব্ধ অভিজ্ঞতা দেশের বন শিল্পে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

গত ২৭ সেপ্টেম্বর মন্ত্রণালয়ের সহকারী সচিব শওকতুল আম্বিয়া স্বাক্ষরিত এক অফিস আদেশে শামীমা বেগমকে বন গবেষণা ইনস্টিটিউটের নতুন পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করা শামীমা বেগম ২০তম বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে নিযুক্ত হন।

১৯৫৫ সালে প্রতিষ্ঠিত ইস্ট পাকিস্তান ফরেস্ট রিসার্চ ল্যাবরেটরি এখন বাংলাদেশ ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট নামে পরিচিত। স্বাধীনতার পর প্রতিষ্ঠানটির নতুন নামকরণ করা হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে কাজ করছে এটি।

চট্টগ্রামের ষোলশহর এলাকায় প্রতিষ্ঠানটির সদর দপ্তর। দেশের আটটি অঞ্চলে বিভিন্ন ধরনের বন তত্ত্বাবধানের পাশপাশি মাঠ পর্যায়ে ৫টি বিভাগের অধীনে


সর্বশেষ সংবাদ