নোয়াখালীতে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ, পরীক্ষা বাতিলের দাবি

নোয়ান্নই ইউনিয়ন উচ্চ বিদ্যালয়
নোয়ান্নই ইউনিয়ন উচ্চ বিদ্যালয়  © সংগৃহীত

নোয়াখালী সদর উপজেলার নোয়ান্নই ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের শূন্য পদে সহকারী প্রধান শিক্ষক নিয়োগে অনিয়ম, দুর্নীতি ও অর্থ বাণিজ্যের অভিযোগ উঠেছে। শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগের ফলে পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছেন স্থানীয়রা। 

বুধবার (১৫ই নভেম্বর) সকালে অসাধু উপায়ের এই শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত চেয়ে ও যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবীতে জেলা প্রশাসক নোয়াখালী বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছে স্থানীয়রা।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, নোয়ান্নই ইউনিয়ন উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদ চলতি বছরের আগষ্ট মাসে মোটা অংকের টাকার বিনিময়ে বিদ্যালয়ের মানের কথা না ভেবে নিজেদের ব্যবসায়িক স্বার্থে প্রশ্নপত্র জালিয়াতি করে শূন্যপদে প্রধান শিক্ষক ও ২ জন অফিস সহায়ক নিয়োগ প্রদান করেন। একই ধারাবাহিকতায় আজ সহকারী প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় লোকজন ব্যাপক সমালোচনার ঝড় তুলছে।

তাই পরীক্ষাটি সঠিক মূল্যায়নের লক্ষ্যে পরীক্ষার তারিখ স্থগিত করে পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে যোগ্য প্রার্থী আহ্বানের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করে ঐতিহ্যবাহী এই বিদ্যালয়ে একজন যোগ্য সহকারী প্রধান শিক্ষক নিয়োগ প্রদান করে বিদ্যালয়ের শিক্ষার মান পূর্বের ন্যায় অক্ষুন্ন রাখার জোর দাবি জানিয়েছেন স্থানীয়রা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রার্থীর নিকট বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মধ্যে ২ সদস্য ওই প্রার্থীর নিকট ৭ লক্ষ টাকা দাবী করেন।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবু নায়েম চৌধুরী জানান, টাকা-পয়সার বিষয়ে আমি কিছুই জানিনা। 

আরও পড়ুন: অবরোধের সমর্থনে রাজধানীতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানান, আমরা লিখিত অভিযোগ পেয়েছি। তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও শিক্ষক নিয়োগ পরীক্ষা যাতে স্বচ্ছতার ভিত্তিতে হয় সে বিষয়ে তাৎক্ষনিক সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কে কঠোর নির্দেশনা প্রদান করেন জেলা প্রশাসক।  

নোয়ান্নই ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোজাম্মেল হোসেন এর সাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আজ বুধবার (১৫ই নভেম্বর) দুপুর ২ টায় নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ওই বিদ্যালয়ের শূন্যপদের সহকারী প্রধান শিক্ষক নিয়োগ পরীক্ষা (লিখিত ও মৌখিক) অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠিতব্য এই নিয়োগ পরীক্ষাটি স্থগিত করে স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া সম্পাদন করে ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের মান অক্ষুন্ন রাখার জোর দাবি জানিয়েছেন স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ ও অভিভাবকবৃন্দ।


সর্বশেষ সংবাদ