বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী আজ

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী, বাঙালির লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী আজ। এ মহীয়সী নারী ১৯৩০ সালের এই দিনে ফরিদপুরের তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন। তার ডাক নাম ছিল রেণু। বাবার নাম শেখ জহুরুল হক ও মায়ের নাম হোসনে আরা বেগম। এক ভাই-দুই বোনের মধ্যে তিনি ছিলেন ছোট।

বঙ্গমাতা ছিলেন শক্তির পেছনে রুধির ধারার মতো গোপন ও মহানায়কের মহীরুহ হয়ে ওঠার আড়ালের এক মহামানবী। টুঙ্গিপাড়ার নিভৃতপল্লীর রেনু ইতিহাসের পালাবদলে হয়ে ওঠেন বঙ্গমাতা। তিনি জেল-জুলুম আর রাজনৈতিক সংকট-দুর্দশায় দূরে থাকা বঙ্গবন্ধুর বিশ্বস্ত ত্রাতা।

শেখ ফজিলাতুন্নেছা শিশুকালেই বাবা-মাকে হারান। কিশোরী বয়সের চপলতায় ঘর বাঁধেন শেখ মুজিবের সঙ্গে। বঙ্গবন্ধু যখন স্বাধীনতাকামী এই জনপদের মুক্তির সংগ্রামে সক্রিয়, সেই সময় নীরবে বিচক্ষণ সংগঠকের ভূমিকায় ছিলেন বঙ্গমাতা। দক্ষ হাতে সংসার সামলানোর পাশাপাশি দলও সামলেছেন তিনি।

আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্তির প্রস্তাব দেয়া হলে তা প্রত্যাখ্যান করেন বঙ্গমাতা। যা পরে হয়ে ওঠে মুক্তি সংগ্রামের এক নির্নায়ক সিদ্ধান্ত। ৬ দফা আন্দোলন ও ৭ মার্চের ভাষণের আগেও বঙ্গবন্ধুকে সুপরামর্শে আশ্বস্ত করেন শেখ ফজিলাতুন্নেছা।

ঘাতকের নির্মম বুলেটে যখন থেমে গেল বঙ্গমাতার প্রাণ, তার কিছুক্ষণ আগে বিদায় নেন বঙ্গবন্ধুও। দু’জনের সারাজীবন একসঙ্গে চলার শপথ যেন বেঁচে রইলো অন্যপারে।


সর্বশেষ সংবাদ