ব্রিকসের সদস্যপদ পেতে পারে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

জেনেভায় বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মধ্যে বৈঠক হয়
জেনেভায় বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মধ্যে বৈঠক হয়  © সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ শিগগির ব্রিকসের সদস্যপদ পেতে পারে। গতকাল বুধবার (১৪ জুন) সুইজারল্যান্ডের জেনেভায় সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

গতকাল জেনেভায় প্যালেস ডি নেশনসের দ্বিপক্ষীয় বৈঠককক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মধ্যে বৈঠক হয়। এই বৈঠকের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ব্রিফিংয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মধ্যকার বৈঠকে বিষয়টি (ব্রিকসের সদস্যপদ) উত্থাপিত হয়েছে। এর ফলে বাংলাদেশের শিগগির ব্রিকসের সদস্যপদ পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

আব্দুল মোমেন আরও বলেন, ব্রিকস ব্যাংক সম্প্রতি বাংলাদেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিল। ভবিষ্যতে এই জোটে যোগ দেওয়ার জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানাবে ব্রিকস।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী আগস্ট মাসে দক্ষিণ আফ্রিকায় ব্রিকসের সম্মেলন হবে। এতে প্রধানমন্ত্রী যোগ দেবেন।

ব্রিকস পাঁচ দেশের জোট। ব্রিকসের বর্তমান সদস্য হলো ব্রাজিল, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়া।

আব্দুল মোমেন বলেন, ভবিষ্যতে ব্রিকসে আরও আটটি দেশ সদস্যপদ পাবে। এর মধ্যে বাংলাদেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইন্দোনেশিয়াকে তারা (ব্রিকস) আমন্ত্রণ জানিয়েছে।

ব্রিকসে যোগ দেওয়ার সুবিধা সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি আমাদের অর্থায়নের আরেকটি ক্ষেত্র হবে। এটা আমাদের জন্য ভালো হবে, যেহেতু আমাদের টাকা প্রয়োজন।’

দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়াতে ঢাকায় একটি মিশন খুলতে দক্ষিণ আফ্রিকাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী অনুরোধ জানিয়েছেন বলে উল্লেখ করেন আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেল্লাও প্যালেস ডি নেশনসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। জর্জ ভেল্লাকেও ঢাকায় তাঁর দেশের মিশন খোলার অনুরোধ করেন শেখ হাসিনা। এ ছাড়া তিনি তৈরি পোশাকপণ্য ও ওষুধ আমদানি করতে মাল্টার প্রতি অনুরোধ জানান। পরে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গিলবার্ট এফ হাউনবো একই স্থানে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

বৈঠককালে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, শ্রম ও কর্মসংস্থানসচিব মো. এহছানে এলাহী ও প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ