বিদ্যানন্দের এক কোটি টাকা পেলেন ১০০ ব্যবসায়ী, কর্মচারীরাও পাবেন এক কোটি

নগদ টাকা হস্তান্তর অনুষ্ঠান
নগদ টাকা হস্তান্তর অনুষ্ঠান  © টিডিসি ফটো

বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নগদ এক কোটি টাকা অনুদান তুলে দিয়েছে দাতব্য সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন। বুধবার (১৯ এপ্রিল) শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই সহায়তা তুলে দেওয়া হয়। সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলার প্রশাসক ও জেলা মেজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান।

এর আগে বঙ্গবাজারের অগ্নিদুর্ঘটনার সময় থেকে বিদ্যানন্দ ফাউন্ডেশন অনলাইনে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে সবাইকে আহ্বান জানান। নগদ টাকা অনুদানের পাশাপাশি আগুনে পোড়া কাপড় অকশন মূল্যে কিনে হলেও সেসব মানুষের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানানো হয়। সে আহ্বানে সাড়া দিয়ে সমাজের বিভিন্ন সেলিব্রেটি, গুণীজন, মন্ত্রী, প্রতিষ্ঠান সহ সর্বস্তরের সাধারণ মানুষ অংশ নেয়।

বিদ্যানন্দ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই অনলাইন ক্যাম্পেইনে প্রায় দুই কোটি টাকা অনুদান সংগৃহীত হয়। যার প্রথম ধাপ হিসেবে আজ বুধবার এক কোটি টাকা বিতরণ করা হয়েছে। আগুনে ক্ষতিগ্রস্ত ১০০ জন ক্ষুদ্র ব্যবসায়ীর প্রত্যেককে নগদ এক লাখ টাকা করে প্রদান করা হয়েছে। ঈদের পর ১০০০ কর্মচারীকে নগদ ১০,০০০ টাকা করে আরও এক কোটি টাকা বিতরণ করা হবে।

জেলা প্রশাসনের সহায়তা ও সমন্বয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের সদস্যরা ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করেছে। তথ্য ও কাগজপত্র যাচাই বাছাই শেষে ঈদের আগেই এই সহায়তা তুলে দেওয়া হয়েছে। বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে আরও জানানো হয়, “কর্মচারীদের তথ্য যাচাইয়ের কাজটি সম্পন্ন না হওয়ায় আমরা ঈদের পর বাকী এক কোটি টাকা দেওয়ার পরিকল্পনা করছি।”

বিদ্যানন্দ ফাউন্ডেশন প্রতিবছর বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি অগ্নিদুর্ঘটনার মতো দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ায়। এর পূর্বে ঝালকাঠিতে লঞ্চে অগ্নিদুর্ঘটনা, চট্টগ্রামে বিএমডিপোর বিস্ফোরণ এবং পঞ্চগড়ে নৌকা ডুবিতে নিহত ও ক্ষতিগ্রস্তদের নগদ অর্থ সহায়তা দিয়ে দৃষ্টান্ত স্থাপন করে।

বাংলাদেশের মানুষ আস্থা রাখায় বিদ্যানন্দের এমন সব উদ্যোগে মানুষ অনুদান দিয়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ায়। ঈদে আগে দেশবাসীর পক্ষ থেকে নগদ অর্থ পেয়ে কিছুটা হলেও ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন বঙ্গবাজারের এসব ব্যবসায়ীরা।

২০১৩ সালে প্রতিষ্ঠিত বিদ্যানন্দ ফাউন্ডেশন দরিদ্র মানুষের মৌলিক চাহিদা নিয়ে কাজ করার পাশাপাশি মানুষের বিপদে পাশে দাঁড়ায়। ২টি স্কুল, ৭টি এতিমখানা, ১টি হাসপাতালসহ সারাদেশের বিভিন্ন পয়েন্টে বিদ্যানন্দ খাবার বিতরণসহ জনকল্যাণমূলক কাজ করে থাকে। এর স্বীকৃতি হিসেবে চলতি বছর একুশে পদক পেয়েছে প্রতিষ্ঠানটি।


সর্বশেষ সংবাদ