গরু ও মজিদ চাচা নিয়ে যে ব্যাখ্যা দিল বিদ্যানন্দ

বিদ্যানন্দ
বিদ্যানন্দ  © ফাইল ছবি

সম্প্রতি বঙ্গবাজারে পোড়া কাপড় দিয়ে অলঙ্কার তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেয় বিদ্যানন্দ। তবে বিদ্যানন্দের পোস্ট করা ছবিগুলো নিয়ে সমালোচনার ঝড় ওঠে। চাপে পড়ে শেষ পর্যন্ত পোস্ট ডিলেট করতে বাধ্য হয় বিদ্যানন্দ। এরপরও সমালোচনা শেষ হয়নি। মজিদ চাচা নামে এক ব্যক্তির নাম ব্যবহার করে একাধিক পোস্ট করা এবং একই গরু একাধিকবার জবাই করার বিষয়টি নিয়েও ফেসবুকে ট্রল হচ্ছে। 

নেটিজেনদের প্রশ্ন, এ মজিদ চাচা কে? যার নাম বার বার বিভিন্ন সময় সহযোগিতার নামে ব্যবহার করছে বিদ্যানন্দ। এ বিষয়ে প্রতিষ্ঠানটির হেড অব কমিউনিকেশনস সালমান খান ইয়াসিন গণমাধ্যমের মুখোমুখি হয়ে তাদের অবস্থান স্পষ্ট করেছেন।

মজিদ চাচা সম্পর্কে তিনি বলেন, আমাদের ফেসবুক পেজে যা লিখি তা অন্য সব প্রতিষ্ঠানের মতো ফর্মাল বা আনুষ্ঠানিক কিছু নয়। আমরা লিখি মানুষের দুঃখ দুর্দশা ও বঞ্চনার গল্প। এখন প্রশ্ন উঠতে পারে আমরা এই গল্পগুলো কোথা থেকে সংগ্রহ করি। আমরা যখন মাঠে-ঘাটে কাজ করতে যাই, তখন এসব গল্প আমরা পাই। সেসব মানুষের চরিত্রটা ফুটিয়ে তুলতে সরাসরি নাম ব্যবহার না করে প্রতীকী নাম ব্যবহার করি। এমন কিছু নাম ব্যবহার করা হয় যে নামগুলো সবার পরিচিত। যাতে মানুষ নামগুলো পড়ে নিজেদের সঙ্গে মেলাতে পারে। তেমন একটি নাম মজিদ চাচা।

একই গরুর ছবি একাধিকবার ব্যবহারের প্রসঙ্গে সালমান খান বলেন, আমরা তো বলছি না ছবিতে ব্যবহার করা গরুটি আমরা আজ জবাই করে খাওয়াচ্ছি। আমরা যদি তথ্য শেয়ার করতাম তাহলে সেটা মিথ্যা হতো। আমরা এখানে একটা গল্প শেয়ার করছি। এখন প্রশ্ন হচ্ছে আমরা গল্পের জন্য ব্যবহার করতে একটি ছবি ইন্টারনেট থেকে নেব নাকি আমাদের কালেকশনে থাকা ছবি থেকে নেব। নেট থেকে নিলে বলবে আমরা অন্যের ছবি নিজেদের বলে চালিয়ে দিয়েছি।


সর্বশেষ সংবাদ