বঙ্গবাজারের ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের সহায়তায় খোলা হয়েছে ব্যাংক অ্যাকাউন্ট

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার জন্য ব্যাংকে অ্যাকাউন্ট খোলা হয়েছে।
অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার জন্য ব্যাংকে অ্যাকাউন্ট খোলা হয়েছে।  © সম্পাদিত

রাজধানী ঢাকার ফুলবাড়িয়ায় অবস্থিত বঙ্গবাজার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার জন্য তহবিল সংগ্রহে ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। শনিবার (৮ এপ্রিল) বঙ্গবাজারে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্যার্থে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। ইন্টারন্যাশনাল ফাইনান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড (আইএফআইসি) ব্যাংকের ওই সঞ্চয়ী হিসাব নম্বরের (০২০০০৯৪০৬৬০৩১) মাধ্যমে দেশ-বিদেশ থেকে যে কেউ অর্থ সাহায্য পাঠাতে পারবেন। ওই অ্যাকাউন্টে জমা হওয়া টাকা প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপসের কাছে বুঝিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের একটি তালিকা করা হচ্ছে। তালিকা তৈরি আর ক্ষতির পরিমাণ নির্ণয় করে আমরা তাদের বুঝিয়ে দেব। তারাই টাকা বণ্টন করবেন।

এছাড়াও বঙ্গবাজারের পুড়ে যাওয়া মালামাল বিশেষ করে টিন ও লোহাগুলো প্রায় ৪০ লাখ টাকায় বিক্রি করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম। ওই টাকাও নতুন ব্যাংক একাউন্টে চলে যাবে বলে জানান তিনি।

এর আগে, গত মঙ্গলবার (৪ এপ্রিল) বঙ্গবাজারের পাইকারি ও খুচরা মার্কেটে ভয়াবহ আগুনের ঘটনা ঘটে। আগুনে আশপাশের মার্কেটসহ বঙ্গবাজারের চারটি মার্কেটের হাজার হাজার দোকান পুড়ে ধূলিসাৎ হয়ে গেছে। বিমান বাহিনী, সেনা, নৌ ও বিজিবির ফায়ার ফাইটার টিম ও ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট পর্যায়ক্রমে ৭৫ ঘন্টা কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুনে ক্ষয়-ক্ষতি হয়েছে প্রায় হাজার কোটি টাকারও অধিক।

জানা গেছে, মার্কেটগুলোতে সব মিলিয়ে মোট দোকানের সংখ্যা ছিলো ২ হাজার ৩৭০ টি। এই দোকানগুলোতে ছিল কর্মচারী ও ব্যবসায়ীসহ প্রায় ৫০ হাজার মানুষের কর্মস্থল। চার এপ্রিলের আগুনের ঘটনায় কর্মহীন হয়েছেন প্রায় ৫০ হাজার মানুষ।


সর্বশেষ সংবাদ