গুলিস্তানে বিস্ফোরণ

মৃতের সংখ্যা বেড়ে ১৮, দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু

দ্বিতীয়দিনের মতো ক্ষতিগ্রস্ত ভবনে উদ্ধার অভিযান শুরু
দ্বিতীয়দিনের মতো ক্ষতিগ্রস্ত ভবনে উদ্ধার অভিযান শুরু  © সংগৃহীত

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারের নর্থ-সাউথ রোডের ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে। এ ঘটনায় আহত হয়ে এখন পর্যন্ত ঢাকা মেডিকেলে চিকিৎসা নিয়েছেন ১৭৮ জন। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, এখনো হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩০ জন রোগী। এছাড়াও, এ ঘটনায় আহত হয়ে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারী ইউনিটে ভর্তি রয়েছেন ১১ জন; যাদের ৪ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

ফায়ার সার্ভিস জানিয়েছে, ভবনটির পিলারগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় সেটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ফলে ভেতরে ঢুকে উদ্ধার কাজ চালানো কঠিন হয়ে পড়েছে। রাতে উদ্ধার তৎপরতা স্থগিত করার পর বুধবার সকাল দশটার দিকে আবারও শুরু হয় উদ্ধার তৎপরতা।

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৫টার আগে এ বিস্ফোরণের ঘটনা ঘটে নর্থ সাউথ রোডের ১৮০/১ হোল্ডিংয়ের সাত তলা ওই ভবনে। এতে ভবনে থাকা বিভিন্ন দোকানের কর্মচারীদের পাশাপাশি সামনে রাস্তায় থাকা যানবাহনের যাত্রী ও পথচারীরাও হতাহত হন। পরে আহতদের ঢাকা মেডিকেল হাসপাতালে ভর্তি করানো হয়। উদ্ধার কাজে অংশ নেয় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। এ সময় বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থল থেকে আহতদের হাসপাতালে নেয়ার কাজ করে। এছাড়াও উদ্ধার কাজে যোগ দেন আইন-শৃঙ্খলা রক্ষা-বাহিনী ও স্থানীয়রা। এছাড়াও ঘটনস্থলে আসে বোম্ব ডিস্পোজাল ইউনিট ও সেনাবাহিনীর একটি উদ্ধারকারী দল।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স’র পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী জানান, বিস্ফোরণে বিআরটিসি কাউন্টারের দক্ষিণ পাশে ৫তলা একটি ভবন (নিচ তলায় স্যানিটারি দোকান, বাকি ফ্লোরগুলো ব্র্যাক ব্যাংকের অফিস) এবং তার পাশের ৭তলা একটি স্যানিটারি মার্কেট ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে, এখন পর্যন্ত কোনো ভবন ধসে পড়েনি।

আহতরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া। তিনি জানান, এ পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১৬ জন পুরুষ এবং ২ জন নারী। পুরান ঢাকার সিদ্দিক বাজার এলাকায় বিস্ফোরণের ঘটনায় আহত শতাধিক ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।


সর্বশেষ সংবাদ