২১ ফেব্রুয়ারি বন্ধ থাকবে ঢাকার যেসব সড়ক

২১ ফেব্রুয়ারি বন্ধ থাকবে ঢাকার যেসব সড়ক
২১ ফেব্রুয়ারি বন্ধ থাকবে ঢাকার যেসব সড়ক  © সংগৃহীত

২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথভাবে পালনের লক্ষ্যে সুশৃঙ্খলভাবে উদযাপনের জন্য জনসাধারণের চলাচল ও সবধরনের যানবাহন চলাচলের ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। 

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেল ৫টা থেকে মঙ্গলবার সন্ধ্যা ৭টা পর্যন্ত এ নির্দেশনা মেনে চলতে হবে। এ সময় রাজধানীর কিছু সড়ক বন্ধ থাকবে বলেও নির্দেশনায় জানানো হয়।

বন্ধ থাকবে যেসব রাস্তা
শাহবাগ ক্রসিং, টিএসসি ক্রসিং, দোয়েল চত্বর ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, শহিদুল্লাহ হল ক্রসিং, জিমনেশিয়াম মাঠ গেইট, রোমানা ক্রসিং, জগন্নাথ হল ক্রসিং, ঢাকা বিশ্ববিদ্যালয় ভাস্কর্য ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, পলাশী ক্রসিং, বকশি বাজার ক্রসিং, ও চাঁনখারপুল ক্রসিং।

নগরবাসীকে উল্লিখিত সময়ে সংশ্লিষ্ট এলাকা অথবা সড়ক পরিহার করে বিকল্প রাস্তা ব্যবহারের জন্য অনুরোধ করা হয়েছে।

কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশের রাস্তা
কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশের ক্ষেত্রে সব নাগরিকদের পলাশী ক্রসিং ও জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে প্রবেশ করতে অনুরোধ জানানো হয়েছে। কোনোক্রমেই অন্য কোনো রাস্তা ব্যবহার করে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না।

আরও পড়ুন: ইসলামী বিশ্ববিদ্যালয় উপাচার্যের কার্যালয়ে ফের তালা

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হওয়ার রাস্তা
শহীদ মিনার দিয়ে বের হওয়ার ক্ষেত্রে দোয়েল চত্বরের দিকের রাস্তা অথবা রোমানা চত্বরের রাস্তা দিয়ে বের হতে পারবেন। কোনোক্রমেই প্রবেশের রাস্তা দিয়ে বের হওয়া যাবে না।

গাড়ি পার্কিংয়ের স্থান
জিমনেশিয়াম মাঠ, ঢাকা বিশ্ববিদ্যালয় (ভিআইপি)
মোকাররম ভবন মাঠ, ঢাকা বিশ্ববিদ্যালয় (আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী)
নীলক্ষেত ক্রসিং-পলাশী ক্রসিং (সর্বসাধারণ)

বর্তমান করোনা পরিস্থিতিতে কবরস্থান ও শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ্য ও পুষ্পস্তবক অর্পণ করবেন তাদেরকে অনুগ্রহ করে মাস্ক পরিধান করতে বলা হয়েছে। কবরস্থান ও শহীদ মিনারে যারা শ্রদ্ধার্ঘ্য ও পুষ্পস্তবক অর্পণ করতে যাবেন তাদেরকে অনুগ্রহ করে অন্যদের অসুবিধার কথা ভেবে রাস্তায় বসা বা দাঁড়ানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। সর্বসাধারণের চলাচলের সুবিধার জন্য ওপরে বর্ণিত রাস্তায় কোনো প্রকার প্যান্ডেল তৈরি না করার জন্য অনুরোধ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ