সব বই পায়নি অনেক শিক্ষার্থী

নতুন বই হাতে শিক্ষার্থীরা
নতুন বই হাতে শিক্ষার্থীরা  © ফাইল ফটো

বই বিতরণ শুরুর এক মাস হলেও নতুন বছরের সব বই পায়নি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা। প্রাথমিকে প্রায় শতভাগ বই প্রাপ্তি নিশ্চিত হলেও মাধ্যমিকে এখনও ৫০ লাখের বেশি বই ছাড়পত্র মেলেনি। ধাপে ধাপে কয়েকটি বই পেলেও বাকিগুলো এখনও পায়নি এমন শিক্ষার্থীর সংখ্যাও কম নয়। 

জানা গেছে, প্রতিবছর ১ জানুয়ারি সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব করে শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যের পাঠ্যবই তুলে দেওয়া হতো। তবে করোনার সংক্রমণের কারণে গত দুই বছর উৎসব করে বই দেওয়া হয়নি। এ বছর উৎসব করে বই বিতরণ করা হলেও এখনও সব বই পায়নি শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই দিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা ছাড়াও, সিরাজগঞ্জ, পাবনা, খাগড়াছড়ি ভোলাসহ দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষার্থীরা এখনও সব বই পায়নি। এই এলাকাগুলোতে বই পাঠানো হলেও বিতরণ পর্যায় থেকে স্কুলগুলোতে এখনও বই পাঠানো হয়নি। 

জানা গেছে, এবার বিনামূল্যে বিতরণের জন্য প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৩৪ কোটি বই ছাপানো হচ্ছে। এর মধ্যে প্রাথমিক স্তরে ৯ কোটি ৬৬ লাখের বেশি, আর মাধ্যমিকে ২৩ কোটি ৮৩ লাখ ৬৬ হাজারের বেশি বই রয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটির ইন্সপেকশন এজেন্ট প্রত্যেকটা প্রেস থেকে বই ছাড় দেয়। এটাকে পোস্ট ডেলিভারি ইন্সপেকশন (পিডিআই) বলে। পিডিআই করার পর বইগুলো নির্দিষ্ট গন্তব্যে যায়। পিডিআই যখন করা হয়, তখন ধরে নেওয়া হয় বইগুলো ট্রাকে উঠে গেছে। তবে ইন্সপকেশন থেকে মাধ্যমিকের ৫০ লাখের বেশি বই গতকাল মঙ্গলবার পর্যন্ত ছাড় হয়নি

এ বিষয়ে জানতে চাইলে এনসিটিবি-র চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, গতকাল পর্যন্ত সব বই পাঠানোর কাজ শেষ হয়েছে। আশা করছি দুই/একদিনের মধ্যে সব শিক্ষার্থীর হাতে সব বই পৌঁছে যাবে।

অধ্যাপক  অধ্যাপক ফরহাদুল ইসলাম আরও বলেন, এবার বই ছাপানোর কাজ শুরু করতে কিছুটা বিলম্ব হয়েছিল। দরপত্রসহ নানা জটিলতার কারণে বই ছাপাতে দেরি হয়েছে। সেজন্য সব শিক্ষার্থী এখনও বই পায়নি।


সর্বশেষ সংবাদ