শিক্ষা ছাড়া কোনো কিছুই সম্ভব নয়: মেয়র তাপস

মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস  © সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মন্তব্য করেছেন যে শিক্ষা ছাড়া কোনও কিছুই সম্ভব নয়। 

সোমবার (১৪ নভেম্বর) রাতে শুক্রাবাদের ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোর সংগঠনের ১৫তম সাধারণ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন তিনি।

শেখ তাপস বলেন, একমাত্র শিক্ষাই দারিদ্র্যের দুষ্টচক্র ভাঙতে পারে। এ বাস্তবতা বারবার প্রমাণিত যে শিক্ষা ছাড়া কোনও কিছুই সম্ভব নয়। শুধু শিক্ষাই পারে একটি জাতির মজবুত ভিত গড়ে দিতে। শিক্ষাই পারে একটি জাতিকে মহান জাতিতে পরিণত করতে।

জাতির পিতার দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার উন্নয়নে কাজ করে চলেছেন উল্লেখ করে শেখ তাপস বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাকে জাতির ভাগ্যোন্নয়নের একমাত্র হাতিয়ার হিসেবে বেঁচে নেন। তিনি জানতেন, জাতি গঠনের অন্যতম পূর্ব শর্তই হলো শিক্ষা। পিতার দেখানো পথেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় শিক্ষা নীতি, ২০১০ প্রণয়ন করেন। তিনি শিক্ষাকে অর্থনৈতিক উন্নয়নের চালিকাশক্তি হিসেবে প্রতিষ্ঠা করে চলেছেন।

আরও পড়ুন: আজ থেকে নতুন সময়ে ব্যাংকের লেনদেন

মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ সময় সম্মেলনে অংশগ্রহণকারী দেশী-বিদেশি অতিথিবৃন্দকে বঙ্গবন্ধু জাদুঘর, শহীদ মিনার, আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা, জাতীয় জাদুঘরসহ ইতিহাস ও ঐতিহ্যবাহী স্থাপনা ও স্থান ঘুরে দেখার আহবান জানান।

অনুষ্ঠানে এইউএপির সভাপতি ড. পিটার পি লরেল, এইউএপির প্রথম সহসভাপতি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. মো. সবুর খান, জাগরণন লেকসিটি ইউনিভার্সিটির চ্যান্সেলর ও এইউএপির দ্বিতীয় সহসভাপতি হরি মোহন গুপ্তসহ অন্যরা বক্তব্য দেন। 

উল্লেখ্য যে, আজকের অধিবেশনের মাধ্যমে ৩ দিনব্যাপী এই সম্মেলনের যাত্রা শুরু হলো। সম্মেলনে ১০টি দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের ৫০ জনেরও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন।


সর্বশেষ সংবাদ