জিডিপি: ভয়াবহ সংকটে পাকিস্তান-শ্রীলঙ্কা, নিরাপদে বাংলাদেশ

বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক  © সংগৃহীত

২০২২-২৩ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি (জিডিপি) অর্জন করতে ভয়াবহ সংকটে পড়তে পারে শ্রীলঙ্কা ও পাকিস্তান। বিশ্বব্যাংক জানিয়েছে বাংলাদেশ নিরাপদ জায়গায়ই অবস্থান করছে তবে দক্ষিণ এশিয়ার এই দুই দেশ প্রবৃদ্ধি অর্জনে বিপদে রয়েছে। 

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিশ্বব্যাংক এর ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: তিন বছর ধরে অলস অবস্থায় ৪১ কোটি টাকা

বিশ্বব্যাংকের বিজ্ঞপ্তি থেকে জানা যায়, বাংলাদেশের প্রবৃদ্ধি চলতি অর্থবছর শেষে ৬ দশমিক ১ শতাংশ হবে। যদিও ইতিপূর্বে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পূর্বাভাস দিয়েছিল চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি (জিডিপি) ৬ দশমিক ৬ শতাংশ হতে পারে। বিশ্বব্যাংক এডিবি থেকে প্রবৃদ্ধি কম দেখিয়েছে। বাংলাদেশ প্রবৃদ্ধি অর্জনে দক্ষিণ এশীয়ায় তৃতীয় স্থানে থাকবে বলে জানায় সংস্থাটি।

বিশ্বব্যাংক থেকে আরও জানা যায়, মালদ্বীপ দক্ষিণ এশীয়ায় প্রবৃদ্ধি অর্জনে শীর্ষে রয়েছে ৮ দশমিক ১ শতাংশ, তারপরই ভারত অর্জন করবে ৭ শতাংশ প্রবৃদ্ধি। অপরদিকে, চলতি অর্থবছরে শ্রীলঙ্কা ঋণাত্মক (মাইনাস) ৪ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। শ্রীলঙ্কার থেকে ভালো অবস্থানে রয়েছে আফগানিস্তান, ৫ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। এছাড়া, একই সময়ে ভুটান ৪ দশমিক ১ শতাংশ, নেপাল ৫ দশমিক ১ এবং পাকিস্তান মাত্র ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে।


সর্বশেষ সংবাদ