জ্বালানি সাশ্রয়ের প্রচারণায় সাইকেলে ১০ জেলা পাড়ি দিল বশেমুরবিপ্রবি শিক্ষার্থী

ইমরোজ আহমেদ ইমু
ইমরোজ আহমেদ ইমু  © ফাইল ফটো

সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ‘জ্বালানী সাশ্রয়ে সচেতনতা বৃদ্ধি’ শীর্ষক স্লোগান নিয়ে দীর্ঘ ৪২৫ কিলোমিটার অতিক্রম করেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ইমরোজ আহমেদ ইমু। এ সময় তিনি গোপালগঞ্জ ,খুলনা, যশোর,ঝিনাইদহ, কুষ্টিয়া, পাবনা, নাটোর, রাজশাহী, জয়পুরহাটন ও দিনাজপুর জেলা অতিক্রম করেন। নিজের সফর সঙ্গী হিসেবে সাইকেলকে বেছে নেন।

যাত্রা পথে প্রথমদিন বিরতিহীনভাবে ২০৬ কিলোমিটার পাড়ি দেন ইমরোজ আহমেদ ইমু। এ সময় তিনি নাটেরের বনপাড়াতে অবস্থান করেন। দ্বিতীয় দিনে আবারও ২১৯ কিলোমিটার অতিক্রম করে দিনাজপুরে পৌঁছান। পরে তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( হাবিপ্রবি) গিয়ে দ্বী-চক্রের( সাইক্লিং গ্রুপ) সঙ্গে সাক্ষাতের মাধ্যমে রাইড সমাপ্ত করেন। যাত্রাপথে বিভিন্ন লোকসমাগমে জ্বালানি সাশ্রয়ে উদ্ভুদ্ধ করেন তিনি। এ সময়ে হাবিপ্রবির বাকি রাইডারদের সঙ্গে এক হয়ে দিনাজপুরের বিভিন্ন জায়গায় জ্বালানী সাশ্রয়ে জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রম পরিচালনা করেন ইমু ।

এ বিষয়ে শিক্ষার্থী ইমরোজ বলেন, দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় জনসাধারণ নানা দুর্ভোগে ভুগছে। সেই সঙ্গে জ্বালানি তেলের ব্যাবহারে সতর্ক থাকাও আমাদের জরুরি। এ লক্ষ্যে এই দীর্ঘ পথ অতিক্রম করি। যাত্রাপথে জনসাধারণের আতিথিয়েতা ও সহায়তা আমায় মুগ্ধ করেছে।

বিশ্ববিদ্যালয়ে সাইকেলিং নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে তিনি জানান, সাইকেল পরিবেশ বান্ধব পরিবহন। আশা আছে বিশ্ববিদ্যালয়ে বশেমুরবিপ্রবি সাইকেলিং টিমকে নিয়ে টেকনাফ থেকে তেতুলিয়া জনসচেতনতা তৈরিতে ভ্রমণ করার। এক্ষেত্রে আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক সাহায্য পেলে আমরা আরও উৎসাহিত হব।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল ইন্সট্রাক্টর বাবুল মণ্ডল বলেন, ইমরোজের এই যাত্রা সত্যিই ভালো লাগার মতো বিষয়। আমাদের শিক্ষার্থীদের দেশের বিভিন্ন প্রান্তে এসব কার্যাবলী বিশ্ববিদ্যালয়ের মানকে সমুন্নত করবে।

সাইকেলিস্টদের নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে তিনি আরও জানান, সাইকেলিস্ট টিম এখন পর্যন্ত আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। তারা আবেদনপত্রের মাধ্যমে আমাদের সঙ্গে যোগাযোগ করলে আমরা অবশ্যই বিষয়টি বিবেচনা করব।

উল্লেখ্য, ২০২০ সালে শিক্ষার্থীদের শরীর চর্চা ও পরিবেশ গঠনে ইমরোজ ও তার বন্ধুরা বশেমুরবিপ্রবি সাইকেলিস্ট টিম গঠন করেন। করোনাকালীন সময় থেকে তারা বিভিন্ন সময়ে সাইলেলিংয়ের মাধ্যমে নানা জনসচেতনতা তৈরিতে কাজ করে আসছে।


সর্বশেষ সংবাদ