দেশবাসীকে আত্মনির্ভরশীল হওয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © সংগৃহীত

দেশের মাটি ও মানুষকে কাজে লাগিয়ে আত্মনির্ভরশীল হওয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এই নির্দেশ দেন। সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রধানমন্ত্রী বলেন, খাদ্য চাহিদা মেটাতে আরও বেশি করে ফসল ফলাতে হবে। আমাদের মাটি উর্বর। বৈশ্বিক প্রেক্ষাপটে নিজেদের ফসল উৎপাদনের জোর দিতে হবে। দেশের মাটি ও মানুষকে কাজে লাগিয়ে আত্মনির্ভরশীর হতে হবে। 

এদিন একনেক সভায় মেয়াদ বাড়াতে চতুর্থবারের মতো তোলা হয়েছে আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল প্রকল্প। আরেক দফায় বাড়ছে এই প্রকল্পেরর মেয়াদ। এই সংযোগ সড়ক প্রকল্প বাস্তবায়নের সময় নির্ধারণ ছিল আড়াই বছর।

তবে, সাত বছরেও শেষ করা যায়নি কাজ। সভায় কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ায় ফোর লেন প্রকল্পসহ ছয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭৩৯ কোটি টাকা।

আরও পড়ুন: বুধবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, গেল ছয় বছরে এই প্রকল্পের অগ্রগতি হয়েছে ৬১ দশমিক ৫ ভাগ। অর্থ ব্যয় করা গেছে বরাদ্দের ২৯ ভাগ। খরচ না বাড়লেও এই পর্যন্ত তিনবার সাড়ে তিন বছর সময় বাড়ানো হয়েছে। বৈঠকে অনুমোদন মিললে প্রকল্পের মেয়াদ বাড়বে আরও এক বছর। এছাড়া মাশরুম চাষ সম্প্রসারণে একটি প্রকল্প প্রস্তাব করেছে কৃষি মন্ত্রণালয়। সভায় মোট ৫টি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।


সর্বশেষ সংবাদ