মাদকের বিস্তার কেন ঘটছে

মাহিম সাঈদ জিসান
মাহিম সাঈদ জিসান  © টিডিসি ফটো

উন্নত বিশ্বের বর্তমান সমাজব্যবস্থা ও অর্থনৈতিক উন্নয়নের পথে অন্যতম প্রতিবন্ধকতা এবং আতঙ্কের নাম হচ্ছে মাদক। বাংলাদেশও এ বলয়ের মধ্যে আবর্তন করছে। বলা হয় আগামীর সমাজব্যবস্থা ও রাষ্ট্র পরিচালনায় বর্তমান যুগের তরুণ-তরুণীদের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। কিন্তু মাদকাসক্তির এই নিষ্ঠুর বাস্তবতা তাদের সমাজ ও রাষ্ট্রের বোঝায় পরিণত করছে। সমাজও এদের মেনে নিতে অপারগ। পারিবারিক পরিচয়ের সংকট এক্ষেত্রে বিবেচ্য।

বাংলাদেশের আনাচে-কানাচে মাদকের ছড়াছড়ি। যেন মরণব্যাধি ক্যানসারের মতো দেশের প্রতিটি কোনায়, রন্ধ্রে রন্ধ্রে পৌঁছে গিয়েছে। সহজলভ্য ও চাহিদার পরিপ্রেক্ষিতে যে এর বিস্তার ঘটেছে, তাতে কোনো সন্দেহ নেই। মাদকাসক্তির সংখ্যা ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পাচ্ছে।

সীমান্তবর্তী এলাকাগুলো বহুকাল ধরেই মাদকদ্রব্য চালানের রেড জোন হিসেবে চিহ্নিত। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মতে, দেশে সীমান্তবর্তী বিভিন্ন অঞ্চল দিয়ে মাদক আসার ১৪৬টি অরক্ষিত পয়েন্ট চিহ্নিত করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। এর মধ্যে মিয়ানমার থেকে স্থল ও নৌপথে ৬৬টি পয়েন্ট দিয়ে আসছে ভয়ংকর মাদক আইস ও ইয়াবা। অন্য পয়েন্টগুলো দিয়ে ভারত থেকে হেরোইন, ফেনসিডিলসহ বিভিন্ন ধরনের প্রচলিত-অপ্রচলিত মাদক আসছে। এই পয়েন্টগুলো দেশের ১৯টি সীমান্তবর্তী জেলার মধ্যে পড়েছে। অধিদপ্তর বলছে, পয়েন্টগুলো অরক্ষিত থাকায় সহজেই দেশে মাদক আসছে।

যদি স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা সক্রিয় থাকে মাদকের বিরুদ্ধে, তাহলে এই মাদকদ্রব্য চালান রোধ করা সম্ভব। এজন্য সীমান্তবর্তী এলাকাসমূহে বিশেষ নজরদারির ব্যবস্থা গ্রহণ করতে হবে সংশ্লিষ্টদের। প্রশাসনের খামখেয়ালি ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তি বা জনপ্রতিনিধিদের আঁতাঁত ছাড়া নির্বিঘ্নে মাদকদ্রব্য চালান অসম্ভব। তাছাড়া প্রায়শই রাজনৈতিক প্রভাবের জোরে মাদকের সাম্রাজ্য গড়ে তোলে ব্যক্তিরা। অধিকাংশ ক্ষেত্রেই এরা থেকে যায় ধরাছোঁয়ার বাইরে।

লক্ষ করলে দেখা যায়, পরিত্যক্ত স্থাপনা, নিরিবিলি পরিবেশ এমনকি স্কুল-কলেজের কিছু নির্ধারিত স্থান কিংবা খেলার মাঠেও আজকাল অবলীলায় মাদক বিক্রি ও সেবন চলে। কখনো কখনো দেখা যায়, পুলিশ প্রশাসন বা মাঠপ্রশাসন এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে গেলে অভিভাবক বা স্থানীয় জনপ্রতিনিধিদের প্রভাবে সেই ব্যবস্থা সঠিকভাবে পালন করা সম্ভব হয় না। এভাবে মাদকাসক্তি ক্রমান্বয়ে বৃদ্ধি পায়।  কথায় আছে ‘সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ।’ বর্তমান যুগে অনেকেই হাত খরচের জন্য পরিবার থেকে টাকাপয়সা পায়। উঠতি বয়সি কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীরা স্বভাবতই তাদের সমবয়সীদের দ্বারা প্রভাবিত হয় অনেক বেশি। টাকাপয়সা হাতে পাওয়ার ফলে তারা খুব সহজেই মাদকদ্রব্য ক্রয়ের ব্যয়ভার বহন করতে পারে। এক্ষেত্রে অসচেতন অভিভাবকরাই দায়ী।  মনে রাখতে হবে, সমাজ গঠনের প্রথম উপাদান হলো পরিবার। পরিবার যদি সঠিকভাবে পরিচর্যা করে সন্তানদের তথা তারা কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে, কী করছে—এসব বিষয়ে খেয়াল রাখলে প্রতিরোধ গড়া যায় এবং এতে নতুন করে মাদকাসক্তির পরিমাণ হ্রাস পাবে। সচেতন নাগরিক হিসেবে সমাজের নানান অসংগতির পাশাপাশি ক্ষতিকর দিকগুলো চিহ্নিত করে সামাজিকভাবে ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগ নিলেও কিছুটা সচেতনতা সৃষ্টি করা যেতে পারে। সামাজিকভাবে লাঞ্ছিত হওয়ার আশঙ্কা থেকে অনেকেই মাদকাসক্তির পথ থেকে সরে আসবে বলে ধরে নেওয়া যায়।

মাদকের ধ্বংসলীলার জন্য দায়ী স্থানীয় প্রশাসনের সম্পৃক্ততা, অসাধু রাজনৈতিক ব্যক্তিদের খামখেয়ালিপনা, অভিভাবকের অসচেতনতা প্রভৃতি। নিরবচ্ছিন্নভাবে এই ধ্বংসলীলা চলতে দিলে সবুজ সুন্দর ও বৈচিত্র্যময় পরিবেশ এবং সৃষ্টির সেরা মানুষের এ সুন্দর পৃথিবী একদিন নষ্ট-বিলীন হয়ে যাবে। তাই মাদক নিয়ন্ত্রণে সময় থাকতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করাই সঠিক সিদ্ধান্ত হবে।

লেখক: শিক্ষার্থী, ডেভেলপমেন্ট স্টাডিজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ