চতুর্থ দিনের মতো মমেকে ক্লাস-পরীক্ষা বর্জন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা

ময়মনসিংহ মেডিকেল কলেজ
ময়মনসিংহ মেডিকেল কলেজ  © টিডিসি ফটো

ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অপবাদের ঘটনায় ক্ষোভে ফুঁসছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। দোষীদের বিচারের দাবিতে চতুর্থ দিনের মতো ক্লাস বর্জন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। গত রোববার রাত থেকে লাগাতার ক্লাস বর্জনের কর্মসূচি ঘোষণা করা হয়।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে পাঠদান বন্ধ রাখেন শিক্ষকরা। এ ছাড়া শিক্ষার্থীরাও যোগ দেননি ক্লাস-পরীক্ষায়। এর আগে, শিক্ষকদের এক সভা থেকে ৪৮ ঘণ্টা লাগাতার ক্লাস ও পরীক্ষা বর্জনের কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। তবে হাসপাতালের চিকিৎসা কার্যক্রম স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন তারা।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আমেরিকার বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীরা জানান, ক্লাস না হওয়ায় তাঁদের অনেক ক্ষতি হলেও কোনো সমস্যা নেই। তবে শিক্ষকের অপবাদের বিচার হওয়া উচিত। এ ঘটনার সুষ্ঠু বিচার না হলে অন্য কোনো শিক্ষকও এমন অপবাদের শিকার হতে পারেন।

মমেকের শিক্ষক ও সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মনির হোসেন ভূঁইয়া বলেন, ‘ডা. আবুল কালাম আজাদের বিরুদ্ধে যে অপবাদ দেওয়া হয়েছে, আমরা সেটি পরিষ্কারভাবে জানতে চাই। শুনেছি আজ বৃহস্পতিবার তদন্ত কমিটি তাদের প্রতিবেদন দেবে। তারা কাগজপত্র তৈরি করছে। তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে আগামী শনিবার বসে কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আশা করছি, অন্যায়ের সঠিক বিচার হবে।’

মমেকের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্তরঞ্জন দেবনাথ বলেন, ঘটনা তদন্তে পাঁচ সদস্যের টিম আজকে প্রতিবেদন দেবে। প্রতিবেদন পেলে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: বিপক্ষে অধিকাংশ শিক্ষক, গুচ্ছে যাচ্ছে না জবি?

প্রসঙ্গত, সার্জারি বিভাগের বিভাগীয় প্রধানের বিরুদ্ধে এম-৫৩ ব্যাচের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ এনে গত ২৩ ফেব্রুয়ারি কলেজ ক্যাম্পাসে মানববন্ধন করে কিছু শিক্ষার্থী। যদিও এ ব্যাপারে লিখিত কোনো অভিযোগ পাননি কলেজ অধ্যক্ষ। এমনকী খুঁজে পাওয়া যায়নি ভুক্তভোগী ছাত্রীকে। এরই প্রতিবাদে ২৭ ফেব্রুয়ারি মিথ্যা অপবাদ দিয়ে অধ্যাপকের সম্মানহানি করায় দোষীদের বিচার দাবিতে আন্দোলনে নামেন কলেজের সর্বস্তরের শিক্ষক, চিকিৎসক ও শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ