চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

  © ফাইল ছবি

ক্যাম্পাসে যেকোনো ধরনের সংঘাত এড়াতে চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেছে কলেজ কর্তৃপক্ষ। ক্যাম্পাসে করা যাবে না রাজনৈতিক কোনো কর্মসূচি, সভা-সেমিনার এমনকি মিছিল-স্লোগানও। শনিবার (১৪ আগস্ট) কলেজের অধ্যক্ষ সাহেনা আক্তার এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম মেডিকেল কলেজে অত্যন্ত সুনামের সাথে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রেখে একাডেমিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। গত ৩ মার্চ ২০২১ সালের একাডেমিক কাউন্সিল সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার সুষ্ঠ ও সুশৃংখল পরিবেশ বজায় রাখার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় রাজনৈতিক কর্মকাণ্ডসহ সভা-সমাবেশ, মিছিল, শ্লোগান ইত্যাদি সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমতাবস্থায় প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণের উদ্দ্যেশ্যে কলেজ ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীদেরকে জাতীয় দিবস বা অন্য কোন রাজনৈতিক কর্মসূচীতে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় সভা-সমাবেশ, মিছিল, শ্লোগান ইত্যাদি কার্যক্রম থেকে বিরত থাকার জন্য পুনরায় নির্দেশ দেয়া হলো।

অধ্যাপক সাহেনা আক্তার বলেন, আমরা চাই ক্যাম্পাসে কোনো সংঘাতের ঘটনা না ঘটুক। এমন কোনো পরিস্থিতির সৃষ্টি না হোক, যে কারণে আবারও ছেলেমেয়েদের পড়ালেখা বন্ধ হয়ে যায়। অনেকদিন পর ১৬ আগস্ট থেকে কলেজে প্রফেশনাল ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সিদ্ধান্ত শুধু শিক্ষার্থী ও রাজনৈতিক কর্মসূচির ক্ষেত্রে। এছাড়া সব জাতীয় দিবসসহ কলেজের সবরকম কার্যক্রম নিয়ম অনুযায়ী অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, কলেজে দীর্ঘদিন ধরে দুটি গ্রুপের মধ্যে বিরোধ চলে আসছে। এরইমধ্যে বেশ কয়েকবার তারা একে অপরের সঙ্গে সংঘর্ষেও জড়িয়েছে। শিক্ষার্থীরা পরীক্ষা দিতে অধীর আগ্রহে আছে। এরমধ্যে যদি আবারও কোনো সংঘর্ষের ঘটনা ঘটে, তবে সবকিছুই নষ্ট হয়ে যাবে। আবারও আটকে যাবে পরীক্ষা। এমনিতেই করোনাভাইরাসের কারণে শিক্ষার্থীদের অনেক সময় নষ্ট হয়ে গেছে। তাই এই পরীক্ষা আটকে যাওয়ার পরিস্থিতি যেন সৃষ্টি না হয়, সেজন্য এমন বিজ্ঞপ্তি দিয়েছি।

সাহেনা আক্তার জানান, চলতি বছরের ৩ মার্চ চমেকের একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে কলেজ ক্যাম্পাসে রাজনৈতিক সভা, সেমিনার, মিছিল-স্লোগানসহ সব ধরনের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশে ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীদের জাতীয় দিবস বা অন্য কোনো রাজনৈতিক কর্মসূচিতে কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় সভা সমাবেশ, মিছিলসহ ইত্যাদি কার্যক্রম থেকে বিরত থাকতে ও তাদের সেটি স্মরণ করিয়ে দিতেই পুনরায় নির্দেশনা দেওয়া হলো।

কলেজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন চমেক ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মী। তারা এটিকে ‘অভাবনীয় সিদ্ধান্ত’ উল্লেখ করে তা প্রত্যাহারের দাবি তুলেছেন।


সর্বশেষ সংবাদ