সুনামগঞ্জ মেডিকেল কলেজের নির্মাণ শুরু এ মাসেই

  © ফাইল ফটো

সুনামগঞ্জ জেলায় তৃণমূল পর্যায়ে চিকিৎসা সেবা পৌঁছে দিতে এই অঞ্চলে সরকারি মেডিকেল কলেজ নির্মাণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে ইতোমধ্যে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যার প্রাক্কলিত ব্যায় ধরা হয়েছে একহাজার ১০৭ কোটি ৮৭ লাখ টাকা। চলতি মাসেই এই মেডিকেল কলেজ নির্মাণ কাজ শুরু হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 

সুনামগঞ্জে কোনও সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নেই। এই অঞ্চলটি হাওর বেষ্টিত হওয়ায় বিভাগীয় শহর সিলেটের সাথে এখানকার যাতায়াতের ব্যবস্থাও উন্নত নয়। ফলে এ অঞ্চলের দরিদ্র অসহায় মানুষরা নানা রোগ ব্যাধিতে যথাযথ চিকিৎসা সেবা পান না। এছাড়া কোনো মেডিকেল কলেজ না থাকায় শিক্ষা গ্রহণের ক্ষেত্রেও শিক্ষার্থীদের দুর-দুরান্তের মেডিকেল কলেজে ভর্তি হতে হয়। এসব কথা বিবেচনায় রেখেই সরকার এই অঞ্চলে একটি পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। কোনও বিদেশি সহায়তা ছাড়া সরকারের নিজস্ব অর্থায়নেি এটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পটি স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় স্বাস্থ্য অধিদফতর বাস্তবায়ন করবে।

ইতোমধ্যে পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রকল্প জমা দেয়া হয়েছে। প্রকল্প প্রস্তাবনা অনুযায়ী, সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের মোট ২৯টি আধুনিক ভবন নির্মাণ করা হবে। এর ভেতরে থাকবে খেলার মাঠ ও পুকুর। ভবনগুলোর মধ্যে বেইজমেন্টসহ ৮তলা বিশিষ্ট একটি হাসপাতাল ভবন, ৯তলা বিশিষ্ট একটি একাডেমিক ভবন, একটি ৮তলা হোস্টেল ভবন নির্মাণ করা হবে। এছাড়া, ৬তলা ভিতের ৬তলা ইন্টার্নি ডক্টরস ভবন নির্মাণ করা হবে ১টি। ১০ তলা ভিতবিশিষ্ট ১০ তলা সিঙ্গেল ডক্টরস একোমোডেশন ভবন নির্মাণ করা হবে ১টি। ৬তলা ভিতবিশিষ্ট ৬তলা স্টাফ নার্স ডরমিটরি ভবন নির্মাণ করা হবে ১টি। ৬তলা ভিতের ৬ তলা স্টাফ ডরমিটরি ভবন নির্মাণ করা হবে ১টি। ৬তলা ভিতবিশিষ্ট ৬তলা নার্সিং কলেজ একাডেমিক ভবন নির্মাণ করা হবে ১টি। ৮তলা ভিতবিশিষ্ট ৮তলা স্টুডেন্ট নার্স হোস্টেল ভবন নির্মাণ করা হবে ১টি। ২তলা ভিতবিশিষ্ট ২তলা টিচিং মর্গ অ্যান্ড মরচুয়ারি ভবন নির্মাণ করা হবে ১টি। ৪তলা ভিতের ৪তলা অডিটোরিয়াম ভবন নির্মাণ করা হবে ১টি। ৩তলা ভিতবিশিষ্ট ৩তলা লন্ড্রি ভবন নির্মাণ করা হবে ১টি। ৪তলা ভিতবিশিষ্ট ৪তলা মসজিদ ভবন নির্মাণ করা হবে ১টি। ৫তলা ভিতবিশিষ্ট ৫তলা আবাসিক ভবন নির্মাণ করা হবে ৪টি। এছাড়া, মেডিক্যাল ও অফিস যন্ত্রপাতি এবং আসবাবপত্র সংগ্রহ করা হবে। প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৩৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য ও সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আবদুল মান্নান বলেন, ‘সুনামগঞ্জের মানুষের দীর্ঘ দিনের প্রত্যাশার ফল এই সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল। এতে হাওরের জনসাধারণ উন্নতমানের চিকিৎসা সেবার পাশাপাশি মেধাবী ছাত্রছাত্রীদের চিকিৎসক হওয়ার স্বপ্নও বাস্তবায়িত হবে। স্থানীয় জনসাধারণের জন্য ব্যাপক কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হবে।’

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, ‘সব জেলায় একটি করে মেডিকেল কলেজ স্থাপনের অংশ হিসেবে সুনামগঞ্জ মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সুনামগঞ্জে মেডিক্যাল কলেজ হাসপাতাল নির্মিত হলে হাওরাঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবা অনেকাংশে নিশ্চিত করা যাবে। তখন আর উন্নত চিকিৎসার জন্য এই অঞ্চলের মানুষদের রাজধানীতে ছুটে আসতে হবে না।’




সর্বশেষ সংবাদ