মেডিকেলে আসন ফাঁকা ৪১৬, বিশেষ বিবেচনায় ভর্তির সুযোগ আসছে

ভর্তিচ্ছু শিক্ষার্থী
ভর্তিচ্ছু শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ৪০০-এর অধিক আসন ফাঁকা রয়েছে। এ আসনগুলোতে বিশেষ বিবেচনায় ভর্তির সুযোগ পেতে যাচ্ছেন ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মো. মহিউদ্দিন মাতুব্বর দ্যা ডেইলি ক্যাম্পাসকে ‘সরকারিতে চতুর্থ এবং বেসরকারি মেডিকেলে দ্বিতীয় মাইগ্রেশন শেষ হওয়ার পর ক্লাস শুরু হয় জুনে। পরবর্তীতে স্বাস্থ্য উপদেষ্টার নির্দেশনায় বিশেষ বিবেচনায় শূন্য আসনগুলোতে পুনরায় ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ মিলিয়ে ৪১৬টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে কোটাসহ সরকারি মেডিকেলে ৭৬ এবং বেসরকারি মেডিকেলে ৩৪০টি আসন ফাঁকা রয়েছে। সরকারি মেডিকেলে ভর্তির জন্য আবেদনগ্রহণ চলছে। বেসরকারি মেডিকেলে শিগগিরই আবেদন শুরু হবে।

ওই সূত্র আরও জানায়, আগামী শুক্রবার (১৩ সেপ্টেম্বর) পর্যন্ত সরকারি মেডিকেলে কলেজে শূন্য আসনে ভর্তির জন্য আবেদনগ্রহণ চলবে। এরপর সেগুলো যাচাই-বাছাই শেষে ১৮ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এছাড়া ১৮ সেপ্টেম্বর থেকে বেসরকারি মেডিকেলে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে আবেদনগ্রহণ ‍হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের শীর্ষ এ কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রতিবছরই সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোতে আসন ফাঁকা থাকে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষেও আসন ফাঁকা ছিল। তবে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে এবার ফাঁকা আসনগুলোতে বিশেষ বিবেচনায় শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে। 

জানা গেছে, গত রবিবার (৮ সেপ্টেম্বর) থেকে সরকারি মেডিকেলে শূন্য আসনে বিশেষ বিবেচনায় শিক্ষার্থী ভর্তির আবেদন শুরু হয়। আগামী ১৩ সেপ্টেম্বর এ প্রক্রিয়া শেষ হবে। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন ফি দেওয়া যাবে। আগামী ১৮ সেপ্টেম্বর নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হবে। ১৯ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থী ভর্তি শুরু হয়ে চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

বেসরকারি মেডিকেলে বিশেষ বিবেচনায় তৃতীয় মাইগ্রেশনের অনলাইনে আবেদনগ্রহণ শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। যা চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদন ফি জমা দেওয়া যাবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৩০ সেপ্টেম্বর। শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে ১ অক্টোবর। যা চলবে ৯ অক্টোবর পর্যন্ত। 

সরকারিতে ফাঁকা ৭৬, কোন মেডিকেলে কত

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সূত্র জানিয়েছে, সরকারি মেডিকেলে কলেজে ৭৬টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আসন ফাঁকা রয়েছে হবিগঞ্জের শেখ হাসিনা মেডিকেল কলেজে। এই কলেজে ২১টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে সাধারণ কোটায় ২০টি এবং মুক্তিযোদ্ধা কোটায় একটি আসন ফাঁকা রয়েছে।

এছাড়া সুনামগঞ্জের বঙ্গবন্ধু মেডিকেল কলেজে ৯টি, চাঁদপুর মেডিকেল কলেজে ২, মানিকগঞ্জের কর্ণেল মালেক মেডিকেল কলেজে উপজাতী কোটায় ১, কক্সবাজার মেডিকেল কলেজে ১, মাগুরা মেডিকেল কলেজে ১৩, নওগাঁ মেডিকেল কলেজে ১, নেত্রকোনা মেডিকেল কলেজে ১২, নীলফাসারী মেডিকেল কলেজে ১৫ এবং রাঙামাটি মেডিকেল কলেজে মুক্তিযোদ্ধা কোটায় ১টি আসন ফাঁকা রয়েছে।


সর্বশেষ সংবাদ