চাঁদপুর মেডিকেল কলেজ প্রকল্প একনেকে উঠছে আজ

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি  © ফাইল ছবি

চাঁদপুর মেডিকেল কলেজসহ ১৯টি উন্নয়ন প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠছে আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)। এর মধ্যে ১৭টি নিয়মিত প্রকল্প। অন্য দু’টির ব্যয় বৃদ্ধি ছাড়াই মেয়াদ বৃদ্ধির প্রস্তাব থাকবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। প্রকল্পগুলো বাস্তবায়নে প্রায় ১২ হাজার কোটি টাকা ব্যয় হবে। এর বাইরে পরিকল্পনামন্ত্রী নিজ ক্ষমতাবলে অনুমোদন দিয়েছেন এমন সাতটি প্রকল্প উপস্থাপন করা হবে অবগতির জন্য। 

জানা গেছে, চাঁদপুর শহর ও এর আশপাশের ৩০ দশমিক ১২ একর এলাকায় চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন করা হচ্ছে। ব্যয় হবে ১ হাজার ৩৭০ কোটি ৭৩ লাখ টাকা। প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ, ১০টি আবাসিক ভবন, ১১টি অনাবাসিক ভবন, ১২ হাজার ৯২৭টি মেডিকেল যন্ত্রপাতি এবং মোটরগাড়ি কেনা হবে। সে সঙ্গে প্রশিক্ষণ দেওয়া হবে।

অনুমোদন পেলে ২০২৫ সালের জুনের মধ্যে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এ প্রকল্প বাস্তবায়ন করবে। ব্যয় বৃদ্ধি ছাড়া মেয়াদ বাড়বে দুটি প্রকল্পের। এগুলো হলো বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প। 


সর্বশেষ সংবাদ