বেসরকারি মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ৪ অথবা ৫ জুন

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি আগামী ৪ অথবা ৫ জুন প্রকাশ করা হবে। প্রথমবারের মতো এবার অটোমেশন পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, বেসরকারি মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ৪ অথবা ৫ জুন। ভর্তি আবেদনগ্রহণ করা হবে সাতদিন। আবেদনগ্রহণ শেষে ৭২ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের মেডিকেল কলেজ নির্ধারণ করে দেওয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (চিকিৎসা শিক্ষা)  ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বেসরকারি মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রস্তুত করে রাখা হয়েছে। তবে আগামী ৩১ মে আমাদের একটি পরীক্ষা রয়েছে। সেজন্য বিজ্ঞপ্তি প্রকাশে কিছুটা বিলম্ব হবে।

তিনি আরও বলেন, সবকিছু ঠিক থাকলে আগামী ৪ অথবা ৫ জুন বেসরকারি মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আবেদনগ্রহণ শেষে ৭২ ঘণ্টার মধ্যে ফল প্রকাশ করা হবে।

ভর্তি অটোমেশন প্রক্রিয়ায়

২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে বেসরকারি মেডিকেলে ভর্তিতে অটোমেশন পদ্ধতি চালু করতে যাচ্ছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। অনিয়ম ও অর্থের বিনিময়ে অমেধাবীদের ভর্তির সুযোগ বন্ধে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, এবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। পূর্বে ৪০ নম্বর পেলেই বেসরকারি মেডিকেল ভর্তির যোগ্য বলে বিবেচনা করা হত। তবে এবার সেই পদ্ধতি বাতিল করা হয়েছে। বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে কেবল ৪০ পেলেই হবে না, মেধাক্রমে থাকতে হবে ৩৪ হাজারের মধ্যে। 

এ প্রসঙ্গে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আপনাদের (সাংবাদিক) অভিযোগ ছিল টাকার বিনিময়ে কম নম্বরধারীরা প্রাইভেট মেডিকেলে ভর্তি হয়। সেই অভিযোগ এবার থাকবে না। ভর্তি হবে অটোমেশন প্রক্রিয়ায়।

উল্লেখ্য, ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা গত ১০ মার্চ অনুষ্ঠিত হয়েছে। গত ১২ মার্চ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। দেশের ৩৭টি সরকারি মেডিকেলে আসন ৪ হাজার ৩৫০টি রয়েছে। আর ৭২টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন ৬ হাজার ১৬৮ জন।


সর্বশেষ সংবাদ