পদোন্নতি না দেওয়ায় মাদ্রাসার অধ্যক্ষকে শোকজ

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর
মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর  © ফাইল ফটো

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার একটি শিক্ষা প্রতিষ্ঠানের আরবি প্রভাষক মো. আছহাব উদ্দিনকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি না দেয়ায় অধ্যক্ষ মোস্তাক আহমদ চৌধুরীকে শোকজ করা হয়েছে। আগামী  সাত কর্মদিবসের মধ্যে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। 

বৃহস্পতিবার (২৩ মে) মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর এ শোকজ নোটিশটি প্রকাশ করে।

নোটিশে বলা হয়, মো. আছহাব উদ্দিন ২০১৫ সালের ৩ মার্চ প্রভাষক পদে যোগদান করেন। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর, ২০২০ পর্যন্ত সংশোধিত) অনুয়ায়ী মো. আছহাব উদ্দিন সহকারী অধ্যাপক পদে পদোন্নতির যোগ্যতা অর্জন করেছেন। পদোন্নতির প্রাপ্যতা থাকা সত্বেও প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোস্তাক আহমদ চৌধুরী  পদোন্নতির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেননি।

মো. আছহাব উদ্দিনের সহকারী অধ্যাপক পদে পদোন্নতির যোগ্যতা ও প্রাপ্যতা থাকা সত্বেও পদোন্নতি না দেওয়া ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ অমান্য করায় অধ্যক্ষ মোস্তাক আহমদ চৌধুরীকে কারণ দর্শানো হয়। মাদ্রাসার অধ্যক্ষের দাখিল করা কারণ দর্শানোর জবাব সন্তোষজনক হয়নি। অধ্যক্ষের আচরণ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালার পরিপন্থী এবং অসদাচরণ হিসেবে গণ্য হয়েছে। এমন অসদাচরণ করায় কেনো তার এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) স্থগিতসহ স্থায়ীভাবে বন্ধের ব্যবস্থা গ্রহণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হবে না সে বিষয়ে আগামী সাত কর্মদিবসের মধ্যে সন্তোষজনক জবাব দেয়ার জন্য বলা হলো।


সর্বশেষ সংবাদ