কওমি মাদ্রাসাগুলোকে শ্বাসরুদ্ধকর অবস্থায় রাখা হয়েছে: হেফাজত আমির

  © সংগৃহীত

কওমি মাদ্রাসাগুলোকে নানাভাবে শ্বাসরুদ্ধকর অবস্থায় রাখা হয়েছে বলে মন্তব্য করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির মুহিব্বুল্লাহ বাবুনগরী। শনিবার (২২ জুলাই) রাজধানীর গুলিস্তানের কাজী বশির উদ্দিন মিলনায়তনে জাতীয় ওলামা মাশায়েখ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে তিনি এ মন্তব্য করেন।

মুহিব্বুল্লাহ বাবুনগরী বলেন, কঠোর গোয়েন্দা নজরদারি ও প্রশাসনিক চাপ প্রয়োগ করে দেশের কওমি মাদ্রাসাগুলোকে শ্বাসরুদ্ধকর অবস্থায় রাখা হয়েছে। খুতবা ও ওয়াজ-মাহফিল নিয়ন্ত্রণ করার বারবার চেষ্টা হয়েছে। সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ধর্মীয় ও নাগরিক স্বাধীনতাও খর্ব করা হয়েছে। সরকারের এই নির্দয় আচরণ যে রাজনৈতিক প্রতিহিংসাপ্রসূত, এটি সুস্পষ্ট আইনি অধিকার হরণ এবং মানবাধিকারের লঙ্ঘন।

তিনি বলেন, দীর্ঘ প্রায় দুই বছর ধরে মিথ্যা ও সাজানো মামলায় মামুনুল হক, মুনীর হোসাইন কাসেমী, নূর হোসেন নূরানী, মাহমুদুল হাসান গুনবী, রফিকুল ইসলাম মাদানীসহ আরও অনেক আলেম কারাগারে আছেন। আদালত থেকে জামিন পাওয়ার পরও তারা মুক্তি পাচ্ছেন না। নতুন মামলা দিয়ে আটকে রাখা হচ্ছে।

এ সময় সরকারকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, বল প্রয়োগের মাধ্যমে দেশকে সংঘাতের দিকে ঠেলে দেবেন না। সমঝোতার মাধ্যমে রাজনৈতিক সমস্যার সমাধান করুন।

সকাল সাড়ে ৮টায় কোরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সম্মেলনে স্বাগত বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক হাসান জুনাইদ। যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মুমিন ও এহসানুল হকের যৌথ পরিচালনায় এতে সভাপতিত্ব করেন শায়খুল হাদিস পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও বেফাকুল মাদারিসিল আরাবিয়ার মহাসচিব মাওলানা মাহফুজুল হক।


সর্বশেষ সংবাদ