এমপিওভুক্তির কোড পেল ৩৩ মাদরাসা

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

নতুন করে আরও ৩৩টি মাদরাসাকে এমপিওভুক্ত করে এমপিও কোড দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এরমধ্যে ৭টি দাখিল, ১৩টি আলিম, ৭টি ফাজিল ও ৬টি কামিল মাদরাসা রয়েছে। 

বৃহস্পতিবার (১ জুন) প্রতিষ্ঠানগুলোর এমপিও কোড প্রকাশ করা হয়েছে। 

নতুন এমপিও কোড পাওয়া মাদরাসায় শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষেত্রে, জাল সনদধারী, নিয়োগের রেকর্ড বা প্যাটার্ন বহির্ভুত পদে এমপিওভুক্তি আবেদনের পাঠালে মাদরাসা প্রধান ও  কমিটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে অধিদপ্তর। 

এমপিও কোড প্রাপ্ত প্রতিষ্ঠানের তালিকা দেখতে এখানে ক্লিক করুন

নিবন্ধন করার জন্য নির্দেশনা
 এদিকে, এসব মাদরাসায় নিয়োগ পাওয়া ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করতে কয়েকটি ধাপ অনুসরণ করতে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এরমধ্যে বলা হয়েছে, নতুন এমপিওভুক্ত মাদরাসাগুলোর অধ্যক্ষ বা সুপারদের নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করে মেমিস সফটওয়্যারে (www.memis.gov.bd) নিবন্ধন করতে হবে। নিবন্ধন  শেষ হওয়ার পর উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে থেকে আইডি পাসওয়ার্ড প্রাপ্তি সাপেক্ষে মেমিস সফটওয়্যারে লগইন করে শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির আবেদন করতে হবে। 

এছাড়াও, শিক্ষক-কর্মচারীর বেতনভাতা প্রাপ্তির জন্য মাদরাসার জন্য নির্ধারিত ব্যাংকে প্রত্যেক শিক্ষক-কর্মচারীকে আলাদা ব্যাংক হিসেব খুলতে হবে। এমপিওভুক্তির আবেদনের জন্য অনলাইনে নির্ধারিত ছকের তথ্য পূরণে ব্যাংকের ডিজিটাল ব্যাংক হিসাব নম্বর, এনআইডি নম্বর ইত্যাদি নথি সংগ্রহ করতে হবে। প্রতিমাসের ৫ তারিখ বিকেল ৫টার মধ্যে এমপিওর আবেদন দাখিল করতে হবে। মাদরাসা পরিচালনা কমিটি ও মাদরাসা প্রধানের যৌথ স্বাক্ষর ৩০০ টাকার ননজুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে দাখিল করে এর স্ক্যান কপি অনলাইনে আবেদনে সংযুক্ত করতে হবে। 

উল্লেখ্য, এসব প্রতিষ্ঠান প্রথমে আবেদন করলেও সেসময় তালিকাভুক্ত হতে হতে পারেনি। পরে আপিল করে এমপিওভুক্ত হয় তারা। এর আগে গত ১২ জানুয়ারি এ ৩৩ টি মাদরাসাসহ আপিল করা ২৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করেছিলো সরকার।


সর্বশেষ সংবাদ