চেষ্টা করলে সৃষ্টিকর্তা নিরাশ করেন না

অপু মণ্ডল
অপু মণ্ডল  © টিডিসি ফটো

পড়াশোনা শেষ করে প্রথম দিকের চাকরির পরীক্ষাগুলোতে নাকানিচুবানি খেয়ে চরম হতাশায় ভুগতেন। ভাবতেন— বাবা কষ্ট করে টাকা পাঠাতেন কিন্তু তার সঠিক ব্যবহার করতে পারছেন না তিনি। তবে ঘুরে দাঁড়িয়েছেন নিজের ক্যারিয়ার গোছানোর উদ্দেশ্যে। সম্প্রতি প্রকাশিত ৪১তম বিসিএসে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) শিক্ষার্থী অপু মণ্ডল। 

এক সাক্ষাৎকারে অপু জানান, অনার্সে অধ্যয়নরত থাকতেই ব্যাচমেটরা একত্রিত হয়ে একটা গ্রুপ করেন, সেখান থেকেই মূলত জার্নিটা শুরু। অনার্সের শেষদিকে কয়েকজন একটি কোচিংয়ে ভর্তি হয়ে যান। ১ ঘন্টার বেশি সময় পাড়ি দিয়ে কোচিংয়ে যেতেন নিয়মিত। এরপর ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেই ৪১তম বিসিএস পরীক্ষা দেয়ার সুযোগ পান অপু।

প্রথমদিকে বিভিন্ন চাকরির পরীক্ষায় অংশ নিলেও আশানুরূপ কোন ফল পাননি তিনি। এক পর্যায়ে চরম হতাশায় ভুগতে থাকেন অপু। বাবা কষ্ট করে টাকা পাঠায় কিন্তু তার সঠিক ব্যবহার করতে পারছেন না বলে হতাশা বাড়তে থাকে অপুর। তবে ঘুরে দাঁড়াতে বেশি সময় নেননি তিনি, দৃঢ় সংকল্প করে চালিয়ে যেতে থাকেন চাকরির পড়াশোনা। 

আরও পড়ুনঃ প্রেমিকের সঙ্গে ঝগড়ার পর অভিমানে গলায় ফাঁস নেন জাবি ছাত্রী

প্রচেষ্টা চালিয়ে যেতে থাকলে একটা সময় নিজেকে অনেকটা প্রস্তুত করে নেন তিনি, আর ধরা দিতে থাকে সফলতা। ফলে বেশিরভাগ চাকরির পরীক্ষায় টিকতে শুরু করেন। এ পর্যন্ত মোট ৮টি ভাইভা পর্যন্ত পৌঁছান, যার মধ্যে ৬টি ভাইভা দিয়ে ৫টিতেই সফল হন। পঞ্চমবারে এসে কাঙ্খিত লক্ষ্য বিসিএস স্বপ্নও জয় করে ফেলেন।

নিজের প্রস্তুতি নিয়ে অপু বলেন, একসময় সংকল্প করেছিলাম যে এমন একটা প্রিপারেশন নিবো যাতে প্রিলির কাট মার্ক নিয়ে টেনশন করতে না হয়। তারপর আসে করোনার ধাক্কা। জীবনের সবচেয়ে কঠিন পরীক্ষার সময় পার করতে হয় তখন। তখনও যতদিন পেরেছি বরিশাল ছিলাম। এক পর্যায়ে বাসায় চলে যেতে বাধ্য হই। কিন্তু বাসায়ে গেলে আমার পড়া হতো না। তখন আমি রাত ৮টায় পড়তে বসতাম আর বেশিরভাগ দিনেই ভোরে ঘুমাতে যেতাম। 

অপু বলেন, আমার সফলতার জন্য বাবা মার পাশাপাশি আমার সহধর্মিণীর অবদানও রয়েছে। সে আমাকে সব সময়ই সাপোর্ট দিতো।

বিসিএস চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, কখনো হাল ছাড়বেন না, আর কখনো পিছিয়ে আসবেন না। কেউ পারেনি, আমিও পারবোনা, এটা ভাববেন না। আমিই উদাহরণ হবো, এটা মনে করবেন। চেষ্টা করবেন সৃষ্টিকর্তা আপনাকে নিরাশ করবেন না। 


সর্বশেষ সংবাদ