এশিয়ার সেরা ১ হাজারে নেই বাংলাদেশের কোনো গবেষক

  © লোগো

সম্প্রতি আলপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিং-২০২৩ এ বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের ২১৮টি দেশের ২২ হাজার ১২টি বিশ্ববিদ্যালয়ের ১৩ লাখ ৫২ হাজার ৪৫ জন বিজ্ঞানী ও গবেষক তালিকায় স্থান পেয়েছেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্সে গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৬ বছরের গবেষণার এইচ-ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে বিশ্বের সেরা গবেষক, প্রতিটি মহাদেশভিত্তিক সেরা গবেষক এবং দেশভিত্তিক সেরা গবেষকের তালিকা প্রকাশ করা হয়েছে।

বিশ্ব র‌্যাংর‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা গবেষকের নাম এইচ যে কিম, তিনি দক্ষিণ কোরিয়ার কিয়ংপুক ন্যাশনাল ইউনির্ভাসিটির গবেষক। তালিকায় সেরা দশজনের ৬ জনই মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক। বাকি দুটি দক্ষিণ কোরিয়ার এবং অপর দুটি জাপান ও স্পেনের।

এবারের তালিকায় বাংলাদেশের ২০১টি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানের ৯ হাজার ২৬২ জন বিজ্ঞানী ও গবেষক স্থান করে নিয়েছেন। তবে বিশ্বের সেরা ১০ হাজার গবেষকের নামের তালিকায় নেই বাংলাদেশি কোনো গবেষকের। শুধু তাই নয়, এশিয়ার মধ্যে সেরা ১ হাজারেও নেই বাংলাদেশের কোনো গবেষক।

এবার বাংলাদেশের যেসব গবেষকের নাম এসেছে তাতে শীর্ষ দুইজন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর.বি)-এর। প্রথমজন হলেন প্রতিষ্ঠানটির গবেষক রাশেদুল হক এবং দ্বিতীয়জন ফেরদৌসি কাদেরি। 

বাংলাদেশ থেকে প্রথম হওয়া রাশেদুল হকের বৈশ্বিক অবস্থান ১১ হাজার ৭৮৬তম আর এশিয়ার মধ্যে অবস্থান ১ হাজার ১২০তম। আর দ্বিতীয় অবস্থানে থাকা একই প্রতিষ্ঠানের গবেষক ফেরদৌসি কাদেরির বৈশ্বিক অবস্থান ১৯ হাজার ৭৫৪তম আর এশিয়ার মধ্যে অবস্থান ২ হাজার ৪৮তম।

অন্যদিকে, বাংলাদেশ থেকে তৃতীয় অবস্থানে থাকা ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ এর মোহাম্মদ রহমতউল্লাহ-এর বৈশ্বিক অবস্থান ৩১ হাজার ৭১তম এবং এশিয়ার মধ্যে অবস্থান ৩ হাজার ৪১৬তম।

এবার তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ৫২৪ জন শিক্ষক বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। এছাড়া ৫০৫ জনের স্থান হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে, ৪৮৩ জনের স্থান হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে।

তালিকায় আরও রয়েছে-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ৩৯২ জন, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২৪০ জন, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২২৫ জন, আইসিডিডিআর.বি থেকে ২১৩ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ১৭২ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৭৬ জন।


সর্বশেষ সংবাদ