এইচএসসির ফল প্রকাশ নিয়ে যা বললেন ঢাকা বোর্ড চেয়ারম্যান

অধ্যাপক তপন কুমার সরকার ও ঢাকা বোর্ডের লোগো
অধ্যাপক তপন কুমার সরকার ও ঢাকা বোর্ডের লোগো  © ফাইল ফটো

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর সম্মতি পেলে আগামী ২৬ থেকে ২৮ নভেম্বরের মধ্যে ফল প্রকাশ করা হবে।

বুধবার (১৫ নভেম্বর) সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

এক প্রশ্নের জবাবে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, গত বছরের চেয়ে এবার ফল ভালো হয়েছে না কি খারাপ হয়েছে সেটি এখনই বলা সম্ভব নয়। ফল প্রকাশের আগেরদিন ফলাফল ‘ডি-কোড’ করা হয়। কাজেই এ মুহূর্তে এটি বলা সম্ভব নয়।

রেওয়াজ অনুযায়ী পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য প্রতিবারই সম্ভাব্য সময় হিসেবে তিন দিনের একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে আলাপ করে ফলাফল প্রকাশের তারিখ চূড়ান্ত করে সেটি বোর্ডগুলোকে জানিয়ে দেয়।

গত ১৭ আগস্ট শুরু হয়েছিল এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। অবশ্য প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা কিছুদিন পর শুরু হয়েছিল।

এবার পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী একটি বাদে সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হয়েছে। শুধু তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষা শেষ সময়ে এসে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।


সর্বশেষ সংবাদ