‘আত্মহত্যা প্রতিরোধ’ দিবস, প্রতিবছর চলে যাচ্ছে ৮ লাখ মানুষ

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস
বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস   © সংগৃহীত

‘আত্মহত্যা প্রতিরোধ’ দিবস আজ। এবারের প্রতিপাদ্য 'কর্মের মধ্যে আশা তৈরি করো'। ২০০৩ সাল থেকে, ১০ সেপ্টেম্বর পালিত হয় বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস।

বিশ্বের অধিকাংশ দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনের মূল উদ্দেশ্য বৈশ্বিকভাবে আত্মহত্যাকে প্রতিরোধ করার জন্য বিভিন্ন ইতিবাচক বার্তা প্রচার ও কার্যক্রম পরিচালনা করা। 

পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে ৮ লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে। প্রতিদিন গড়ে আত্মহত্যা করেন ১৩২ জন ।  ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এর রিপোর্ট অনুসারে, প্রতি ৪০ সেকেন্ডে বিশ্বের কোথাও না কোথাও একজন ব্যক্তি আত্মহত্যা করে থাকেন। সাধারণত, দরিদ্র দেশগুলোতে আত্মহত্যার হার বেশি হলেও আশ্চর্যজনক ভাবে এই তালিকায় অনেক উন্নত দেশের নামও রয়েছে। 

আরও পড়ুনঃ সন্তানের আত্মহত্যা ঠেকাতে জেনে রাখুন লক্ষণসমূহ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, আত্মহত্যা প্রবণতার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম। সম্প্রতি এক গবেষণার দেখা গেছে, বাংলাদেশে প্রতি বছর ১৩ থেকে ৬৪ হাজার মানুষ আত্মহত্যা করে। 

বর্তমানে বাংলাদেশে বেশ কয়েকটি সংস্থা হয়েছে যারা মানসিক স্বাস্থ্য সচেতনতার প্রচার, মানসিক সমস্যায় তরুণদেরকে সাহায্য করার জন্য কাজ করে যাচ্ছে। এরমধ্যে রয়েছে, ন্যাশনাল ফাউন্ডেশন অব মেন্টাল হেলথ, বাংলাদেশ আঁচল ফাউন্ডেশন, টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন, মনোবিকাশ, সূচনা ফাউন্ডেশন, হেল্প এজ ইন্টারন্যশনাল বাংলাদেশ সহ আরও কিছু সংস্থা। 

এক সংবাদ সম্মেলনে আঁচল ফাউন্ডেশন জানিয়েছে, চলতি বছরের প্রথম ৮ মাসে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৬৪ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এরমধ্যে ৯৪ শতাংশ স্কুলগামী শিক্ষার্থী।

বিশেষজ্ঞরা বলছেন, পারিবারিক নির্যাতন, কলহ, শারীরিক-মানসিক নির্যাতন, পরীক্ষা-প্রেমে ব্যর্থতা, দারিদ্র্য, বেকারত্ব, প্রাত্যহিক জীবনের অস্থিরতা, নৈতিক অবক্ষয় ও মাদক ইত্যাদি কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। 
 
আত্মহত্যার প্রবণতা নিয়ন্ত্রণে বিশেষজ্ঞদের সাহায্য নেয়ার পাশাপাশি, পারিবারিক ও সামাজিক পরিবেশ আরও সহজ হওয়া উচিত বলে মনে করেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। 


সর্বশেষ সংবাদ