রাতে ভালো ঘুমের জন্য খাবেন যেসব খাবার

রাতে ভালো ঘুমের জন্য খাবেন যেসব খাবার
রাতে ভালো ঘুমের জন্য খাবেন যেসব খাবার  © সংগৃহীত

অনিদ্রার সমস্যায় ভোগেন অনেকেই। ঘুম না এলে শুধু এপাশ ওপাশ করে অনেকের সারারাত কেটে যায়। সারাদিনের কর্মব্যস্ততায় ক্লান্তি যখন চারদিক থেকে ঘিরে ধরে, তখন গভীর একটি ঘুমই পারে এর সমাধান দিতে। কিন্তু অনিয়মে ভরা জীবনযাপন আর অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস যেন কখনোই সঠিক সময়ে ঘুমাতে দেয় না। নানা গবেষণায় উঠে এসেছে, যারা পর্যাপ্ত ঘুমান তারা কম অসুস্থ হন। 

যাদের ঘুমের ঘাটতি থাকে তাদের অসুস্থতা ও ক্লান্তির পরিমাণ অনেকটাই বেশি। ঘুম ভালো হওয়ার উপকারিতার শেষ নেই। ভালো ঘুমের জন্য কত কিছুই তো করে লোকে, কিন্তু জানেন কি, বেশ কিছু খাবার রয়েছে, যা খেলে কেটে যেতে পারে অনিদ্রার সমস্যা? 

জেনে নিন সেসব খাবার সম্পর্কে, যা খেলে ঘুম ভালো হবে, থাকবেন সুস্থ।

আলুবোখরা
শুকনা আলুবোখরা শরীরের জন্য খুবই ভালো। ভিটামিন বি ৬-এ ভর্তি রয়েছে এই ফল। এ ছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম। এর ফলে মেলাটোনিন হরমোন তৈরি হয়। এ হরমোনের প্রভাবে ঘুম ভালো হয়। রাতের খাবারের আগে প্রতিদিন একটি আলুবোখরা খেতে পারেন। ঘুমের ৩০ মিনিট আগে এটি খেলে পেতে পারেন আরামের একটানা ঘুম।

দুধ
আয়ুর্বেদ শাস্ত্র মতে, ঘুমের আগে এক কাপ দুধ যদি খাওয়া যায়, তাহলে মিলতে পারে কাঙ্ক্ষিত ঘুম। দুধে খানিকটা কাঁচা হলুদ মিশিয়েও খেতে পারেন। এ ছাড়াও দুধে যদি অশ্বগন্ধা (থাইরয়েডের রোগী হলে দেবেন না) মিশিয়ে দিলে কাঙ্ক্ষিত ঘুম আসতে পারে। ঘুমতে যাওয়ার ঠিক আগে এটি খেতে হবে।

কলা
রাতে শোওয়ার আগে কলা খাওয়া খুবই ভালো অভ্য়াস। এতে ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম থাকে। এতে পেশি পায় আরাম। এ ছাড়াও কলায় রয়েছে ভিটামিন বি ৬। এর ফলে ট্রাইপটোফ্যান প্রবেশ করে সেরোটোনিনে। এতে ক্লান্তি আর চিন্তা কেটে যায়। ফলে ঘুম হয় ভালো।

আরও পড়ুন: শীতে ওজন অতিরিক্ত বেড়ে যেতে পারে, কমাবে যে পানীয়

বাদাম
বাদামও গভীর ঘুমের জন্য ভালো কাজ করে। এতে থাকা ফাইবার এবং চর্বি  দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। বাদাম ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস, যা ঘুম-প্রোমোটিন মেলাটোনিন নিয়ন্ত্রণের জন্য প্রয়োজন। তাছাড়া ম্যাগনেসিয়াম পেশিকেও শিথিল করে। তাই দ্রুত ঘুম আনতে ডায়েটে বাদাম রাখতে পারেন।

ক্যামোমাইল চা
ঘুমের সমস্যা দূর করতে পান করতে পারেন ক্যামোমাইল চা। এই চা অ্যান্টিঅক্সিডেন্ট এবং চকো-এপিজেনিনে পূর্ণ। এসব উপাদান মস্তিষ্কের রিসেপ্টরগুলোর সঙ্গে আবদ্ধ হয়ে ঘুমের উন্নতি করতে পারে। তাই নিয়মিত খেতে পারেন এই চা। এতে টেনশন কমে, ফলে ভালো ঘুম হয়। তাই রাতে ঘুমের আগে এই চা পান করা যেতে পারে।

In Pics: Get To Know The Benefits Of Chamomile Tea | Chamomile Tea  Benefits: দূর করে অনিদ্রা, কমায় রক্তে শর্করা, নিয়মিত খান ক্যামোমাইল চা

রেসিপি
একটি প্যানে পানি গরম করুন, ক্যামোমাইল ফুল যোগ করুন এবং এটি ভালোভাবে ফুটিয়ে নিন। এবার ছেকে নিন এবং স্বাদের জন্য আপনি এতে চিনি বা গুড় যোগ করতে পারেন।

কুমড়ার বীজ
কুমড়োর বীজ, পেপিটাস নামেও পরিচিত। এতে ট্রিপটোফ্যানের পাশাপাশি প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। এই উভয় উপাদানই মস্তিষ্কে ট্রিপটোফানকে সেরোটোনিন উপাদান বাড়িয়ে তোলে। তাই অনিদ্রা সমস্যা কাটিয়ে উঠতে কুমড়ার বীজকে কাজে লাগাতে পারেন।

চিয়া বীজ
পানিতে ভেজানো চিয়া বীজ নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন। এতেও ট্রিপটোফ্যান থাকে, যা ঘুম আনতে সাহায্য করে।

চিকিৎসকেরা বলছেন, প্রাপ্তবয়স্কদের অন্তত ৭-৮ ঘণ্টার ঘুম প্রয়োজন। ঠিক করে না ঘুমালে শুধু শরীরে নয়, তার প্রভাব পড়ে মনেও। অনেক দিন ধরে এমন চলতে থাকলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। 


সর্বশেষ সংবাদ