নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার ‘মূল্যায়ন’ যেভাবে

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ছবি

নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি নির্ধারণ করতে সভা ডেকেছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। আগামী শনিবার (২ মার্চ) অনুষ্ঠেয় সভায় দেশের সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের পাশাপাশি জাতীয় শিক্ষাক্রম  ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।

এ বিষয়ে জানতে চাইলে এসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার মূল্যায়ন কীভাবে করা হবে সে বিষয়ে আলোচনা করতে সভা ডাকা হয়েছে। সভা শেষে মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে আপনারা জেনে যাবেন।

এনসিটিবির একটি সূত্র জানিয়েছে, নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রে একটি খসড়া তৈরি করা হয়েছে। এই খসড়া শিক্ষামন্ত্রী এবং শিক্ষা সচিবের সামনে উপস্থাপন করা হয়েছে। বিষয়টি নিয়ে একাই কোনো সিদ্ধান্ত নিতে চায় না শিক্ষা মন্ত্রণালয়। সেজন্য শিক্ষা বোর্ডের কর্তাদের সঙ্গে আলোচনা করার আহবান জানানো হয়েছিল। সেই প্রেক্ষিতে এই সভা ডাকা হয়েছে।

ওই সূত্র আরও জানায়, নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার মূল্যায়নে তেমন কোনো পরিবর্তন আনা হচ্ছে না। স্কুলের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন যেভাবে করা হবে, সেভাবেই পাবলিক পরীক্ষার ‍মূল্যায়ন করা হবে। পাবলিক পরীক্ষার মূল্যায়নের খসড়ায় এভাবেই প্রস্তাব করা হয়েছে। শনিবারের সভায় বিষয়টি চূড়ান্ত করা হতে পারে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনসিটিবির এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন কারিকুলামে পাবলিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি নির্ধারণ করতে অভিভাবক, শিক্ষা কর্মকর্তা এবং বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার নির্দেশনা এসেছে। সেই নির্দেশনা অনুযায়ী বোর্ড চেয়ার‌ম্যানদের সঙ্গে সভা হবে। সভায় মূল্যায়নের খসড়া উপস্থাপন করা হবে। এরপর কোনো প্রস্তাবনা আসলে সেটি নোট ডাউন করে তা পরবর্তীতে আলোচনা করা হবে।

আরও পড়ুন: এসএসসি পাসেই নৌবাহিনী ২০২৪-বি অফিসার ক্যাডেট ব্যাচে নিয়োগ

জানা গেছে, গত ৪ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত সভায় নতুন কারিকুলামের বাস্তবায়ন ও মূল্যায়ন এবং পাঠ্যপুস্তক বিতরণ ও মনোন্নয়নের বিষয়ে একটি সভা হয়। এতে নতুন কারিকুলাম বাস্তবায়ন ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করার সার্বিক কার্যক্রম সমন্বয়ের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিবকে প্রধান এবং একই বিভাগের যুগ্ম সচিবকে সদস্য সচিব করে করে ১৩ সদস্যের কমিটি গঠন করা হয়। 

কমিটির অন্য সদস্যরা হলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের তিন মহাপরিচালক, এনসিটিবির চেয়ারম্যান, মন্ত্রণালয়ের মাধ্যমিক-১ শাখার যুগ্ম সচিব, কারিগরি বিভাগের একজন যুগ্ম সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয় শাখার একজন যুগ্ম সচিব, আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান, ব্যানবেইসের পরিচালক, এনসিটিবির সদস্য (প্রাথমিক) অধ্যাপক মো. মোখলেসুর রহমান এবং পরীক্ষা ও মূল্যায়ন ইউনিটের ঊর্ধ্বতন বিশেষজ্ঞ রবিউল কবীর চৌধুরী।


সর্বশেষ সংবাদ