‘শিক্ষার গুণগত মান অর্জনে সামাজিক জবাবদিহিতা নিশ্চিত করা জরুরি’

প্রশিক্ষণে শিক্ষার গুণগত মান নিশ্চিতে জবাবদিহিতার নানা ক্ষেত্র তুলে ধরেন অংশগ্রহণকারীরা
প্রশিক্ষণে শিক্ষার গুণগত মান নিশ্চিতে জবাবদিহিতার নানা ক্ষেত্র তুলে ধরেন অংশগ্রহণকারীরা  © টিডিসি ফটো

দেশের শিক্ষায় অংশগ্রহণ বাড়লেও এখনও অর্জন করা যায়নি প্রয়োজনীয় কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা। পাশাপাশি শিক্ষাখাতের প্রচলিত ধারায় এখনও সেভাবে নিশ্চিত করা যায়নি প্রয়োজনীয় জবাবদিহিতাও। দেশের শিক্ষা মাধ্যমে প্রচলিত ধারায় সঠিক জবাবদিহিতা নিশ্চিত করা গেলে শিক্ষার গুণগত মান অর্জন করা যাবে বলে মনে করছে বেসরকারি উন্নয়ন সংগঠন ওয়েভ ফাউন্ডেশন। সে লক্ষ্যে সংস্থাটির উদ্যোগে শিক্ষার গুণগত মান অর্জনে সামাজিক জবাবদিহিতার ক্ষেত্র অনুসন্ধান নিয়ে একটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (০৮ নভেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে ডি’নেটের কার্যালয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী। সংস্থাটির ইওএল প্রকল্পের আওতায় পরিচালিত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন আব্দুল্লাহ জাফর। এ সময় প্রকল্পের ধারণাপত্র উপস্থাপন করেন ওয়েভ ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার লিপি আমেনা। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন সমাপনী বক্তব্য রাখেন ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক কানিজ ফাতেমা। এছাড়াও প্রশিক্ষণে বিভিন্ন নাগরিক সংগঠন, গণমাধ্যমকর্মী, যুব সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

প্রশিক্ষণে শিক্ষার গুণগত মান অর্জনে প্রচলিত সমস্যা, তার সমাধান এবং জাতীয়, স্থানীয়সহ সংশ্লিষ্ট পর্যায়ে করনীয়সহ নানা ক্ষেত্র উঠে আসে। চিহ্নিত এসব ক্ষেত্র এবং মাঠ পর্যায়ের বিভিন্ন চ্যালেঞ্জ তুলে ধরে দেশের প্রচলিত কাঠামোয় শিক্ষার গুণগত মান অর্জনে সামাজিক জবাবদিহিতার ক্ষেত্রে করণীয় নির্ধারণ এবং তা সংশ্লিষ্টদের কাছে পৌঁছে দেওয়া হবে। এর মাধ্যমে জাবাবদিহিতার নতুন ক্ষেত্র উন্মোচিত হবে বলেও মনে করে সংস্থাটি। এসময় প্রশিক্ষণে শিক্ষার গুণগতমান অর্জনে সংশ্লিষ্টদের উদ্বুদ্ধ করতে প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ দেওয়া হয়।

প্রসঙ্গত, বেসরকারি উন্নয়ন সংগঠন ওয়েভ ফাউন্ডেশন ‘একটি ন্যায্য ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার’ রূপকল্প নিয়ে বিগত তিন দশকেরও বেশি সময় ধরে স্থানীয় ও জাতীয় পর্যায়ে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এরই ধারাবাহিকতায় দায়বদ্ধ ও জবাবদিহিমূলক এবং স্বচ্ছ সামাজিক সুরক্ষা ব্যবস্থা এবং অনুশীলনগুলো শক্তিশালী করার লক্ষ্যে নানা কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করছে ওয়েভ ফাউন্ডেশন।

এর আগে শিক্ষার্থীদের পঠন ও শিখন যাচাই এবং মূল্যায়ন করতে ওয়েভ ফাউন্ডেশন তার বহুমুখী কার্যক্রমের ধারাবাহিকতায় উন্নয়ন সহযোগী স্ট্রিট চাইল্ডের আর্থিক সহযোগিতায় বিগত ২০২১ সাল থেকে ‘দ্য সাউথ এশিয়ান অ্যাসেসমেন্ট অ্যালায়েন্স: কমিউনিকেটিং এন্ড কোলাবোরেটিং ফর চেঞ্জ’ প্রকল্পটি বাস্তবায়ন করেছে। যেখানে প্রচলিত শিক্ষা কাঠামোর নানা চিত্র উঠে আসে এবং তার সমাধানে সংস্থাটির পক্ষ থেকে ১০ সমাধান ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি এবং বরাদ্দকৃত অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করা, অন্তর্ভুক্তিমূলক ও সমতাভিত্তিক গুণগত শিক্ষা নিশ্চিত করা, শিক্ষকদের ক্লাসে নিয়মিতকরণে মনিটরিং ব্যবস্থা জোরদার করা এবং শিক্ষার গুণগত মান অর্জনে শ্রেণির পাঠদান শ্রেণিতেই সম্পন্ন করার মতো বিষয়গুলো রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ