অস্কারের তালিকায় নেই ‘রেহানা মরিয়ম নূর’

রেহানা মরিয়ম নূর’ সিনেমার নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ ও অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
রেহানা মরিয়ম নূর’ সিনেমার নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ ও অভিনেত্রী আজমেরী হক বাঁধন।   © সংগৃহীত

বাংলাদেশি সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ ৯৪ তম অস্কার আসরের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েছে। বুধবার (২২ ডিসেম্বর) অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় জমা পড়া ৯২টি দেশের চলচ্চিত্র থেকে বাছাই করে প্রাথমিক ভোটের জন্য ১৫টি সিনেমার তালিকা প্রকাশ করেছে।  

অ্যাকাডেমির সব শাখার সদস্যদের ভোটে সংক্ষিপ্ত তালিকা তৈরি হয়েছে। তাদের রায়েই এখান থেকে চূড়ান্ত মনোনয়ন পাবে ৫ টি সিনেমা। এসব তথ্য ই-মেইলে জানিয়েছে অস্কারের প্রচারণা বিভাগ।  

আরও পড়ুন: ভাইরাল হওয়া ‘আমরা ঢাকা ভার্সিটির মাস্তান’ ভিডিওটি ২০১৭ সালের 

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখার সংক্ষিপ্ত তালিকায় এশিয়া মহাদেশের মধ্যে ভুটান, ইরান ও জাপানের সিনেমা জায়গা পেয়েছে। চারটি নারী নির্মাতার সিনেমাও আছে এই তালিকায়। আর বিভিন্ন দেশের নির্মাতাদের প্রথম সিনেমা রয়েছে পাঁচটি। 

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় এবার ৯২টি দেশের সিনেমা জমা পড়েছিল। এর মধ্যে ছিল কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। তাকে দেখা গেছে বেসরকারি মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকার চরিত্রে। বাঁধন ছাড়াও আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক ও সাবেরী আলমসহ অনেকে।

আরও পড়ুন: সেই বঞ্চিত ৫৪ শিক্ষার্থী পেল স্কুলে ভর্তির অনুমতি

চলতি বছরের জুলাইয়ে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের প্রথম কোনো বাংলাদেশি সিনেমা হিসেবে অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছিল ‘রেহানা মরিয়ম নূর’; উৎসবে প্রদর্শনের পর বাংলাদেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও আলোচিত হয় সিনেমাটি। এই বছরের ১২ নভেম্বর দেশের প্রেক্ষাগৃহে এটি মুক্তি পায়।

আরও পড়ুন: রাস্তায় শুয়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

উল্লেখ্য, এবার মনোনয়ন তালিকা নির্বাচনের ভোটগ্রহণ আগামী ২৭ জানুয়ারি শুরু হয়ে চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে ৮ ফেব্রুয়ারি। হলিউডের ডলবি থিয়েটারে এবারের আসর বসবে ২৭ মার্চ। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২০০টিরও বেশি দেশে এই আয়োজন সরাসরি দেখানো হবে।


সর্বশেষ সংবাদ