শাবিপ্রবিতে ভর্তিতে যত শর্তের সম্ভাবনা

শাবিপ্রবি
শাবিপ্রবি   © সংগৃহীত

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শেষে ইতিমধ্যেই ফলও প্রকাশ করা হয়েছে। তবে গুচ্ছের বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি এবং ভর্তি প্রক্রিয়ার জন্য অপেক্ষায় রয়েছেন শিক্ষার্থীরা। এ নিয়ে দুশ্চিন্তায় দিন গুনছেন তারা। বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া কেমন হবে, কীভাবে বিষয়ের পছন্দক্রম দেওয়া যাবে, গুচ্ছ কমিটি এখনো সেসব বিষয়ে বিস্তারিত জানাননি।

তবে গুচ্ছভুক্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভর্তিতে একাধিক শর্ত থাকছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির ভর্তি কমিটির একাধিক কর্মকর্তা।

তারা বলছেন, ‘গুচ্ছভুক্ত শাবিপ্রবিতে গত বছরও বেশ কিছু শর্ত ছিল। এবারও তেমনই শর্ত জুড়ে দেওয়া হবে। তবে ভর্তির আবেদনের সর্বনিম্ন কতো নম্বর থাকছে সেই ব্যাপারে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। শীঘ্রই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।’

শাবিপ্রবির ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, শাবিপ্রবির ‘এ’ ইউনিটের Applied Sciences and Technology বিষয়ক বিভাগসমূহে (ARC, CEP, CEE, CSE, EEE, FET, IPE, MEE, PME, SWE) এবং Physical Sciences বিষয়ক বিভাগসমূহে (CHE, MAT OCG, PHY, STA) ভর্তির জন্য GST ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে অংশগ্রহণ বাধ্যতামূলক। Biological Science বিষয়ক বিভাগসমূহে (GEB, BMB) ভর্তির জন্য GST ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে অংশগ্রহণ বাধ্যতামূলক।

এদিকে অর্থনীতি বিভাগে ভর্তি হতে হলে বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের GST ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে কমপক্ষে ৪০% নম্বর পেতে হবে। এছাড়া ইংরেজি বিভাগে ভর্তির জন্য GST ভর্তি পরীক্ষায় ইংরেজিতে কমপক্ষে ৪০% নম্বর পেতে হবে।

অন্যদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞান বিষয়ে অংশগ্রহণ করেছেন, তারা শাবিপ্রবির সকল ইউনিটের সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

যারা ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত বিষয়ে অংশগ্রহণ করেছেন, তারা শাবিপ্রবির ‘ক’ ইউনিটের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ও বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি ছাড়া সকল বিভাগে এবং ‘বি’ ও ‘সি’ ইউনিটের সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

গত শিক্ষাবর্ষের বিজ্ঞপ্তি অনুযায়ী, ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে জীববিজ্ঞান বিষয়ে অংশগ্রহণ করেছেন তারা শাবিপ্রবির ‘এ’ ইউনিটের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, ভূগোল ও পরিবেশ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ও বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগে এবং ‘বি’ ও ‘সি’ ইউনিটের অর্থনীতি ছাড়া সকল বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : ৩০ নম্বরেই শাবিপ্রবিতে সুযোগ পাবেন একশ শিক্ষার্থী

শাবিপ্রবির ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর নতুন শিক্ষাবর্ষে ভর্তির সময় মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র-নৃগোষ্ঠী/জাতিসত্তা/হরিজন-দলিত, প্রতিবন্ধী, চা শ্রমিক, পোষ্য এবং বিকেএসপি কোটায় শিক্ষার্থীদের ভর্তি করা হয়। এর মধ্যে- মুক্তিযোদ্ধা কোটায় ২৮ জন, ক্ষুদ্র-নৃগোষ্ঠী/জাতিসত্তা/হরিজন-দলিত কোটায় ২৮ জন, বিকেএসপি কোটায় ছয়জন, চা শ্রমিক কোটায় চারজন, প্রতিবন্ধী কোটায় ১৪ জন, পোষ্য কোটায় ২০ জনসহ মোট ১০০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

এ ব্যাপারে এক কর্মকর্তা জানান, ‘২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় কোনো পাস নম্বর ছিল না। এবার পাস নম্বর ৩০ ছিল। তাই আবেদনের জন্য নির্দিষ্ট নম্বরের শর্তারোপ করা হবে।’


সর্বশেষ সংবাদ