বিশ্বসেরা গবেষকদের তালিকায় মাভাবিপ্রবির ৪৭ গবেষক

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় ২০২২ এ স্থান পেয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৪৭ জন গবেষক।

জানা যায় বিশ্বের ৪০ হাজার ১২০ টি প্রতিষ্ঠানের ৭ লাখ ২৯ হাজার জন গবেষক এ তালিকায় স্থান পেয়েছেন। যেখানে বাংলাদেশের রয়েছেন ২ হাজার ৭৭১ জন গবেষক।

তালিকায় মাভাবিপ্রবির সেরা ৫ গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ কাউছার আহমেদ। কম্পিউটার সায়েন্স বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ৩য়, এশিয়ায় ১২৯৬তম এবং বিশ্বে ৫৫৯৭তম অবস্থানে আছেন তিনি।

২য় স্থানে রয়েছেন একই বিভাগের প্রভাষক বিকাশ কুমার পাল। ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ২য়, এশিয়ায় ১৪৩৮তম এবং বিশ্বে ৪৮৪৬তম অবস্থানে আছেন তিনি।

৩য় স্থানে রয়েছেন একই বিভাগের সহযোগী অধ্যাপক আলী নেওয়াজ বাহার। ফিজিক্স বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে ১ম, বাংলাদেশে ৬ষ্ঠ, এশিয়ায় ২২৭০তম এবং বিশ্বে ১২৩৬৮তম অবস্থানে আছেন তিনি।

৪র্থ স্থানে রয়েছেন ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সাবেক শিক্ষার্থী এবং বাংলাদেশ পুলিশের উপপরিদর্শক কামরুজ্জামান সোহাগ। ল্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিষয়ে গবেষনায় বিশ্ববিদ্যালয়ে এবং বাংলাদেশে ১ম, এশিয়ায় ৫৭তম এবং বিশ্বে ১৩৩০তম অবস্থানে আছেন তিনি।

আরও পড়ুন: কলেজ মাঠে ছাত্রলীগের মাছ চাষ!

৫ম স্থানে রয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। এ সংক্রান্ত বিষয়ে তিনি বিশ্ববিদ্যালয়ে ২য়, বাংলাদেশে ২৭তম, এশিয়ায় ৫১১৭তম এবং বিশ্বে ২১৬৩২তম অবস্থানে আছেন।

এছাড়াও গবেষনায় বিশ্ববিদ্যালয়ে ৬ষ্ঠ স্থানে রয়েছেন বিজনেস এডমিনিস্ট্রেশন এর সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মওদুদ-উল-হক, ৭ম স্থানে রয়েছেন আইসিটি বিভাগের অধ্যাপক ড. সাজ্জাদ ওয়াহিদ, ৮ম স্থানে রয়েছেন আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আহসান হাবীব, ৯ম স্থানে রয়েছেন ইএসআরএম বিভাগের অধ্যাপক ড. এ এস এম সাইফুল্লাহ, ১০ম স্থানে রয়েছেন ফার্মেসী বিভাগের মোঃ মনির হোসেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের এ তালিকায় ১২ ক্যাটাগরিতে সকল গবেষকদের ভাগ করা হয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স।


সর্বশেষ সংবাদ