৩৬ দিন বন্ধ থাকার পর শাবিপ্রবিতে সশরীর ক্লাস শুরু আজ

শাবিপ্রবি
শাবিপ্রবি  © ফাইল ফটো

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে টানা ৩৬ দিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) সশরীর ক্লাস শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, স্বাস্থ্যবিধি মেনে আগের রুটিন অনুযায়ী স্নাতক, স্নাতকোত্তরসহ সব পর্যায়ের ক্লাস-পরীক্ষা যথারীতি হবে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ১৬ জানুয়ারি সন্ধ্যায় নিজ বাসভবনে জরুরি সিন্ডিকেট সভা ডেকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছিলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ওই সভার ২৮ দিন পর ১৩ ফেব্রুয়ারি পুনরায় সিন্ডিকেট সভা ডেকে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী ১৫ ফেব্রুয়ারি ৫টি আবাসিক হল খুলে দেওয়ার পাশাপাশি ১৬ ফেব্রুয়ারি অনলাইনে ক্লাস শুরু হয়।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শাবিপ্রবির রেজিস্ট্রার মুহম্মদ ইশফাকুল হোসেন বলেন, ১৩ ফেব্রুয়ারি যে সিন্ডিকেট সভা হয়েছিল, সেখানে সিদ্ধান্ত হয়েছিল, করোনা পরিস্থিতির কারণে সরকারি বিধিনিষেধ না থাকলে ২২ ফেব্রুয়ারি সশরীর ক্লাস শুরু হবে। যেহেতু নতুন করে সরকার কোনো বিধিনিষেধ করেনি, তাই মঙ্গলবার শিক্ষার্থীদের সশরীর ক্লাস শুরু হবে।

এর আগে গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে অসদাচরণসহ বিভিন্ন অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন কয়েক’শ ছাত্রী। ১৬ জানুয়ারি দাবি আদায়ের লক্ষ্যে উপাচার্যকে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। সেখানে পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে এবং তাঁদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে।

পরে এই আন্দোলন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে রূপ নেয়। এরপর শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে দাবি পূরণের আশ্বাস দেন। পাশাপাশি উপাচার্যের পদত্যাগের দাবির বিষয়টি আচার্যকে অবহিত করবেন বলে কথা দেন শিক্ষামন্ত্রী। এরপর শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করে নেন।


সর্বশেষ সংবাদ