উপাচার্যের পদত্যাগের দাবি শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের

উপাচার্যের পদত্যাগ চেয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থীরা
উপাচার্যের পদত্যাগ চেয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থীরা  © সংগৃহীত

শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের গুলি ও হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ চেয়েছেন বিশ্ববিদ্যালয়টির সাবেক শিক্ষার্থীরা। শুক্রবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এই দাবি জানান তারা।

সমাবেশ শেষে তারা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে ঢাবির মিশুক-মনির চত্ত্বর, শহীদ মিনার, দোয়েল চত্ত্বর, বাংলা একাডেমি অতিক্রম করে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

আরও পড়ুন: আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই: মুহম্মদ জাফর ইকবাল 

সমাবেশে শিক্ষার্থীরা অবিলম্বে উপাচার্য ফরিদ উদ্দিনের পদত্যাগের দাবি জানান। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদকে আহ্বান জানিয়ে বলেন, মহামান্য আচার্য, অনশনরত ২৪ জন শিক্ষার্থীদের জীবন বাঁচান। উপাচার্য ফরিদ উদ্দিনকে অপসারণ করে সেখানে একজন যোগ্য ব্যক্তিকে উপাচার্য হিসেবে নিয়োগ দিন।

এদিকে, আজ সকালে ১১টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নরসিংদী জেলা প্রাক্তন ছাত্র কল্যাণ সমিতির উদ্যোগে নরসিংদী প্রেস ক্লাবের সামনে এক মানবন্ধন অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও অনলাইনে অ্যাসাইনমেন্ট চলবে: শিক্ষামন্ত্রী

মানববন্ধনে নরসিংদীতে বসবাসরত প্রতিষ্ঠানটির বর্তমান ও সাবেক প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এসময় শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের বিভিন্ন নেতিবাচক উদ্যোগ ও কর্মকাণ্ড তুলে ধরে তার পদত্যাগ দাবি করেন।

এর আগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়েছেন দেশ ও বিদেশে অবস্থানরত সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার ২৫ বিশিষ্ট নাগরিক। গতকাল বৃহস্পতিবার বিকেলে পাঠানো বিবৃতিতে তারা শিক্ষার্থীদের আন্দোলনকে যৌক্তিক বলে উল্লেখ করেছেন।

আরও পড়ুন: পদত্যাগ সমস্যা সমাধানের একমাত্র উপায় নয়

বিবৃতিতে তারা বলেন, উপাচার্য, শিক্ষকনেতা, রাজনৈতিক নেতা আর ছাত্রনেতাদের দাবা খেলার সময় এখন নয়। আমাদের সন্তানেরা উন্মুক্ত আকাশের নিচে অনশন করছে। তাদের উন্মুক্ত আকাশের নিচে অভুক্ত রেখে আমরা সুখনিদ্রায় যেতে পারি না।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন আইনজীবী তবারক হোসেন, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ বজলুল করিম, স্থপতি জেরিনা হোসেন, আইনজীবী ইরফানুজ্জামান চৌধুরী ও এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, নাগরিক সংগঠক ফারুক মাহমুদ চৌধুরী ও আবদুল করিম চৌধুরী (কিম), নাট্যব্যক্তিত্ব মিশফাক আহমদ চৌধুরী প্রমুখ।


সর্বশেষ সংবাদ