আন্দোলনে শিক্ষার্থীদের ওপর নিপীড়নকারীদের তালিকা করছেন শাবিপ্রবি প্রশাসন 

ছবি
ছবি  © সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের ওপর নিপীড়নকারীদের তালিকা করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন। জুলাই বিপ্লবে নিপীড়ন চালানো শিক্ষার্থীদের তালিকা ও তাদের বিরুদ্ধে অভিযোগ জমা দেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা দফতর।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকালে ছাত্র উপদেশ ও নির্দেশনা দপ্ততরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ এছাক মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যে-সব শিক্ষার্থী নিপীড়নের সঙ্গে জড়িত ছিল বলে অভিযোগ রয়েছে, তাদের পূর্ণ তথ্য জমাদানের আহ্বান করা হচ্ছে। আগামী বুধবারের (২ অক্টোবর) মধ্যে ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক দফতরে (নির্ধারিত অনলাইন গুগল ডকস ফাইল) অভিযুক্ত শিক্ষার্থীদের সম্পর্কে অভিযোগ জমাদানের নির্দেশ দেওয়া হয়।

এ ব্যাপারে ছাত্র উপদেশ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ এছাক মিয়া বলেন, জুলাইয়ের বৈষম্যবিরোধী আন্দোলনে যারা সক্রিয় ছিল, তাদেরকে যারা ভয়ভীতি প্রদর্শন করেছে, বিভিন্নভাবে হেনস্তা করেছে ও ভাঙচুর করেছে অথবা আন্দোলনের বিপক্ষে অবস্থান করেছে তাদের তথ্য জানতে যাচ্ছি। এসব তথ্য আপাতত হলে শিক্ষার্থীদের সিট বণ্টনের সুবিধার্থে সংগ্রহ করা হচ্ছে। যাঁদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হবে, তাদেরকে সিট দেওয়া হবে কি না এ বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: সাবেক সচিব জাহাঙ্গীরের ১০ দিনের রিমান্ড আবেদন পুলিশের

তিনি আরও বলেন, যাঁদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ পাওয়া যাবে, যতটুকু সম্ভব হয় তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন আইনানুগ ব্যবস্থা নেবে। একইসঙ্গে যে-সব নিরপরাধ শিক্ষার্থী মিথ্যা মামলার শিকার হয়েছে, তাদেরকে মুক্ত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করবে।


সর্বশেষ সংবাদ