৫ বছর ধরে ‘কেক কাটা আর পতাকা উত্তোলনের’ বৃত্তে বশেমুরবিপ্রবির প্রতিষ্ঠাবার্ষিকী

সাদামাটাভাবে উদযাপন বশেমুরবিপ্রবির প্রতিষ্ঠাবার্ষিকী
সাদামাটাভাবে উদযাপন বশেমুরবিপ্রবির প্রতিষ্ঠাবার্ষিকী  © টিডিসি রিপোর্ট

করোনা পরবর্তী পাঁচ বছর ধরে শুধু মাত্র কেক কাটা ও পতাকা উত্তোলনের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) প্রশাসন। প্রতিষ্ঠাবার্ষিকীর মতো এমন গুরুত্বপূর্ণ দিবসের উদযাপন নিয়ে কর্তৃপক্ষ যেন কেক কাটা আর পতাকা উত্তোলনের এ বৃত্ত থেকে বের হতে পারছে না!

সোমবার (৮ জুলাই) বিশ্ববিদ্যালয়টির ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষেও একই কর্মসূচিতে দিনটি উদযাপন করেছে বিশ্ববিদ্যালয়টি। এমন আয়োজনকে ‘দায়সারা’ বলে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা জানান, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীতে বিভিন্ন ধরনের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি বিভিন্ন সেমিনার, বিশ্ববিদ্যালয় নিয়ে শিক্ষার্থীদের ভাবনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে থাকে। কিন্তু বশেমুরবিপ্রবি প্রশাসন বিগত পাঁচ বছর ধরে পতাকা উত্তোলন বা কেক কাটা ছাড়া তেমন কোনো অনুষ্ঠানের আয়োজন করছে না।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী সাকিব বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের বা প্রতিষ্ঠানের প্রধান উৎসব হলো তার প্রতিষ্ঠাবার্ষিকী। যে দিনটা প্রতিটি বিশ্ববিদ্যালয় উৎসবের মধ্যে পালন করে। কারণ এর মাধ্যমে তার পরিচয় ফুটে উঠে।

সাকিব বলেন, অন্য ক্যাম্পাসগুলোতে এ দিবসে বিভিন্ন আয়োজন থাকলেও আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতার জন্য এই দিনটা আমরা উপভোগ করতে পারি না। প্রশাসন বিভিন্ন অজুহাত দিয়ে গত ৫ বছর ধরে দায়সারাভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে। আমি মনে করি এর মাধ্যমে প্রশাসনের চরম ব্যর্থতার পরিচয় প্রকাশ পেয়েছে । 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.এ.কিউ.এম. মাহবুব বলেন, এ বছর আমরা ভালোভাবে পালন করতে চেয়েছিলাম। কিন্তু শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতির জন্য সেটা সম্ভব হয়নি। তবে আমরা পতাকা উত্তোলন ও কেক কেটেছি। বিগত বছরগুলোতে কেন প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান করা যায়নি, সে দায়ভার উপাচার্যের একার নয় বলে দাবি তার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দেশের ঢাকা বিভাগের গোপালগঞ্জ জেলায় অবস্থিত। ২০০১ সালের ৮ জুলাই বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাস হয়। বিভিন্ন বাধার কারণে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম সম্পূর্ণ বন্ধ থাকে। ২০১০ সালের ২০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বাস্তবায়নের জন্য সরকার এসআরও জারি করে। এরপর ২০১১-১২ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হয়।


সর্বশেষ সংবাদ