ডিএমপিকে স্মার্ট ট্রাফিক পুলিশ বক্স নির্মাণ করে দিল বুয়েট

উদ্বোধনী অনুষ্ঠান
উদ্বোধনী অনুষ্ঠান  © টিডিসি ফটো

ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) স্মার্ট ট্রাফিক পুলিশ বক্স নির্মাণ করে দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। পলাশী মোড়ে পাঁচ রাস্তার সংযোগ স্থল পলাশী বাজারের পাশে নির্মাণ করা হয়েছে এই দৃষ্টিনন্দন ট্রাফিক পুলিশ বক্স। সোমবার (২৪ জুন) দুপুরে উদ্বোধন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন। 

এসময় উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বিপিএম, বুয়েটের অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, ছাত্রকল্যাণ পরিচালক ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, বাংলাদেশ পুলিশ সারাদেশের জনগণকে প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছে। যারা আমাদেরকে সেবা দিচ্ছেন আমাদেরও তাদের প্রতি একটা কর্তব্য আছে। এই পলাশীর মোড়ে দায়িত্বরত ট্রাফিক সদস্যদের কথা বিবেচনা করে সিটি কর্পোরেশনের অনুমোদনক্রমে বুয়েটের পক্ষ থেকে এখানে একটি পুলিশ বক্স তৈরি করা হয়েছে।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের পরিপ্রেক্ষিতে প্রত্যেকটা সার্ভিস হতে হবে স্মার্ট সার্ভিস। ট্রাফিক পুলিশে যেন তাদের কাজটা সঠিকভাবে করতে পারে সেজন্য আমাদের পক্ষ থেকে এই দৃষ্টিনন্দন স্মার্ট পুলিশ বক্স তৈরি করা হয়েছে। এখানে সিসিটিভি কন্ট্রোলরুম থাকবে, থাকবে নিরাপদ বাইক পার্কিং ব্যবস্থা। তাছাড়াও হাই স্পিড ওয়াইফাই সংযোগের জন্য বুয়েটের পক্ষ থেকে আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন বলেন, ডিএমপির সাথে বুয়েটের একটি  সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভীত রচনার লক্ষ্যে বুয়েটের পক্ষ থেকে এই ট্রাফিক বক্স নির্মাণ করা হয়েছে। এই উদ্যোগের মাধ্যমে আমি মনে করি বুয়েট ও ডিএমপির যে সম্পর্ক তা একটি নতুন মাত্রায় উন্নীত হবে। যদিও এটা একটি ছোট্ট উদ্যোগ তবে ডিএমপি যদি মনে করে এই স্মার্ট ট্রাফিক বক্সের মডেলের অনুকরণে ঢাকা শহরের অন্যান্য জায়গায় ট্রাফিক বক্স নির্মাণ করবে কিংবা বিদ্যমান ট্রাফিক বক্সগুলোকে স্মার্ট বক্সে রূপান্তর করবে তাহলে বুয়েট আন্তরিকতার সাথে সব ধরনের কারিগরি সহযোগিতা প্রদান করবে।

বিশেষ অতিথির বক্তব্যে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বিপিএম বলেন, পলাশী মোড় হচ্ছে ট্রাফিকের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। যে কারণে এখানে ইন্টার সেকশনটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যস্ত ইন্টার সেকশন। ট্রাফিক পুলিশ রাস্তায় দায়িত্ব পালন করে থাকে। যার জন্য তাদের রিফ্রেশমেন্টের প্রয়োজন হয়। সেই জন্য এই ট্রাফিক বক্সটা অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। ট্রাফিক বক্সটি অত্যন্ত চমৎকার জায়গায় স্থাপিত হয়েছে। এতে ফুটপাতে লোকজন অনায়াসে চলাচল করতে পারবে। আমি অনেক গুলো ট্রাফিক বক্স দেখেছি। আমার কাছে মনে হয়েছে নির্মাণশৈলীর দিক দিয়ে এটি বেস্ট ট্রাফিক বক্স। অন্যান্য ট্রাফিক বিভাগে আমরা এর মডেল অনুসরণ করতে পারবো।

তিনি আরও বলেন, আজকের এই অনুষ্ঠানের মধ্য দিয়ে বুয়েটের সাথে ট্রাফিকের সম্পর্ক নিঃসন্দেহে এক অনন্য মাত্রায় উন্নীত হবে। আপনাদের পক্ষ থেকে কোন পরামর্শ থাকলে আমরা সেগুলো গ্রহণ করতে সর্বদা প্রস্তুত আছি। ভবিষ্যতে আরও নিবিড়ভাবে আপনাদের সাথে আমরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবো।

একই দিনে বহুদিনের প্রত্যাশিত বুয়েটের প্রধান ফটক, কেন্দ্রীয় অডিটোরিয়াম সংস্কার কাজ ও একটি স্যুভেনির শপের উদ্বোধন করা হয়। সকল অনুষ্ঠান পরিচালনা করেন বুয়েটের প্রধান প্রকৌশলী ড. এ কে এম জাহাঙ্গীর আলম।

এছাড়াও অনুষ্ঠানে বুয়েটের অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, ছাত্রকল্যাণ পরিচালক, বিভিন্ন দপ্তরের পরিচালকবৃন্দ, প্রভোস্টবৃন্দ, প্রধান প্রকৌশলী, অফিস, ইনস্টিটিউট ও সেন্টারের প্রধানসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ সংবাদ