পাবিপ্রবি কর্মকর্তাদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ঘোষণা

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

১৫ দফা দাবি না মানলে আগামী শনিবার (৮ জুন) থেকে কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) কর্মকর্তারা। আজ মঙ্গলবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হারুনুর রশিদ এবং সাধারণ সম্পাদক এ বি এম আতিকুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এই কর্মসূচির কথা উল্লেখ করেন অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা।

রেজিস্ট্রারকে দেওয়া এই চিঠিতে উল্লেখ করা হয়, গত ২১ মে আপনার বরাবর ১৫ দফা দাবি সম্মিলিত এক স্মারক লিপি আপনার বরাবর দেওয়া হয়। এতে সময়সীমা ২৮ মে পর্যন্ত দেওয়া হলেও তার এখনো কোন বাস্তবায়ন হয়নি। উক্ত দাবিসমূহ বাস্তবায়নের জন্য আগামী শনিবার থেকে অফিসার্স অ্যাসোসিয়েশন অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি পালন করবেন।

বিশ্ববিদ্যালয়ের অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হারুনুর রশিদ বলেন, ‘গত ২১ মে আমরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর ৪% গৃহ ঋণ বাস্তবায়ন, কর্মকর্তাদের পদন্নোতি নীতিমালা সংশোধন, কর্মকর্তাদের নিয়োগবিধি সংশোধনসহ ১৫ দফা দাবি জানিয়ে একটি স্মারকলিপি দেই। আমরা প্রশাসনকে আমাদের দাবিসমূহ পালন করার জন্য ২৮ মে পর্যন্ত সময় দেই। কিন্তু প্রশাসন আমাদের দাবি দাওয়া পূরণে কোন কাজই করেননি। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আমরা আমাদের অধিকার আদায়ের জন্য আগামী শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছি।’

অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ বি এম আতিকুর রহমান বলেন, ‘এই প্রশাসনের কাছে আমরা দীর্ঘদিন ধরে আমাদের দাবি পূরণের জন্য আবেদন জানিয়ে আসছি। কিন্তু প্রশাসন আমাদের দাবি দাওয়া পূরণে কোন ভ্রূক্ষেপ করছেন না। সে জন্য আমরা এবার মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছি।’

এ বিষয়ে জানার জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্মের মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাঁকে ফোনে পাওয়া যায়নি।

এর আগে রেজিস্ট্রার বরাবর জমা দেয়া ১৫ দফা দাবিগুলো হল-

১. রেজিস্ট্রার অফিসের সংস্থাপন ও কাউন্সিল শাখা হতে ২ (দুই) বছরের অধিক সময়কাল ধরে কর্মরত কর্মকর্তাবৃন্দকে অতি দ্রুত বদলি করতে হবে।

২. ৪% গৃহ ঋণ বাস্তবায়ন করতে হবে।

৩. কর্মকর্তাদের আপগ্রেডেশন/পদোন্নতি নীতিমালা সংশোধন করতে হবে।

৪. কর্মকর্তাদের নিয়োগ বিধি (MPQ) সংশোধন করতে হবে।

৫. সেন্ট্রাল লাইব্রেরি এন্ড ইনফরমেশন সেন্টারে কর্মরত কর্মকর্তাবৃন্দের জ্যেষ্ঠতা ক্ষুণ্ন হচ্ছে, তা সমাধান করতে হবে

৬. বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তরে জেষ্ঠ্যতা লঙ্ঘন ও অফিস আদেশ ব্যতীত অবৈধ বিশ্ববিদ্যালয় প্রকৌশলী (ভারপ্রাপ্ত) পদের দায়িত্ব প্রত্যাহার পূর্বক জ্যেষ্ঠ কর্মকর্তা মো. রিপন আলিকে বিশ্ববিদ্যালয় প্রকৌশলী পদে অনতিবিলম্বে দায়িত্ব প্রদান করতে হবে।

৭. স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রি ধারি কর্মকর্তা বৃন্দের পদোন্নতির ক্ষেত্রে বৈষম্য দূর করতে হবে।

৮. মো. শাহান শাহ, অতিরিক্ত পরিচালক(অর্থ ও হিসাব) কে পরিচালক পদে ৫/০২/২০২২খ্রি.তারিখের নিয়োগ বোর্ডের সুপারিশ অনুযায়ী ০৬/০৮/২০২২ খ্রি.তারিখে অনুষ্ঠিত ৬৩তম রিজেন্ট বোর্ড সভায় অবৈধ ভাবে পরিচালক (হিসাব) পদের নিয়োগ স্থগিত বিষয় অনতিবিলম্বে সমাধান করতে হবে।

৯. মো. রেজাউক হক, অতিরিক্ত রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক অফিস এর অবৈধ বেতন ভাতা বন্ধ রাখা অমানবিক যা তার পরিবার পরিজন বেতনের উপর নির্ভরশীল, ইহা অনতিবিলম্বে বকেয়াসহ সমুদয় বেতন ভাতা প্রদানে ব্যবস্থা করতে হবে।

১০.  এডহক ভিত্তিক কর্মরত কর্মকর্তাদের স্থায়ী নিয়োগ প্রদান করতে হবে।

১১. কর্মকর্তা কর্মচারী পদোন্নতি নীতিমালা (ব্লক পোস্ট) সংশোধন করতে হবে।

১২. ল্যাবের ব্যবহারিক পরীক্ষার অসামঞ্জস্য পারিতোষিক বিল সংশোধন করতে হবে।

১৩. বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিস/শাখার সিনিয়র কর্মকর্তাবৃন্দের অধীনে অফিস সহায়ক নিযুক্ত করতে হবে।

১৪. বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা বৃন্দকে সরকারি নিয়ম অনুযায়ী টেলিফোন ইন্টারনেট ভাতার সুবিধা প্রদান করতে হবে।

১৫. উপাচার্য এর পছন্দের ব্যক্তিদের কে নিয়ে গঠিত বিভিন্ন কমিটিতে একই ব্যক্তিকে একাধিক কমিটিতে মনোনীত করা হয়েছে, তা অনতিবিলম্বে বাতিল করতে হবে।


সর্বশেষ সংবাদ