১১ অনিয়মের সংবাদের বিষয়ে প্রতিবাদ চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আজ শনিবার (২৪ ফেব্রুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রথম অর্থবছরে ১১ অনিয়ম’—শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত ওই সংবাদের বিষয়ে প্রতিবাদ জানিয়েছে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রতিবাদলিপিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, যে অভিযোগগুলোর কথা প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে তার সবগুলোই হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় কর্তৃক পরিচালিত অডিট সম্পন্ন হওয়ার পূর্বের ঘটনা। কমিশনের একটি দল ২০২১ সালের অক্টোবরে বিশ্ববিদ্যালয়টির ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত ও ২০২২-২৩ অর্থ বছরের মূল বাজেট প্রণয়নের সময় কিছু গাইডলাইন প্রদান করেন। যার আলোকে অত্র বিশ্ববিদ্যালয় পরবর্তী কার্যক্রম পরিচালিত করে এবং তাদের নির্দেশনা অনুযায়ী কাজ করে।  মহানিয়ন্ত্রকের কার্যালয় কর্তৃক পরিচালিত অডিটে ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবছরে হিসাব নিরীক্ষা সফলতার সাথে শেষ করেন।

আরওপড়ুন: চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রথম অর্থবছরে ১১ অনিয়ম

বিশ্ববিদ্যালয়টি নতুন হিসেবে যাত্রা শুরু করায়, প্রথম অবস্থায় কিছু ভুলত্রুটি পরিলক্ষিত হলেও পরবর্তীতে ইউজিসির গাইডলাইন অনুসরণ করে এ বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের কার্যক্রম সঠিকভাবে সুনামের সাথে পরিচালিত হচ্ছে। এ অবস্থায় একটি মহল বিশ্ববিদ্যালয়ের সাফল্যের ধারাবাহিকতা এবং বিশ্ববিদ্যালয়ের সাথে ইউজিসির ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য উদ্দেশ্য প্রণোদিত ভাবে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও দাবি করা হয়েছে ওই প্রতিবাদলিপিতে। 

দ্যা ডেইলি ক্যাম্পাসের বক্তব্য: সদ্য যাত্রা শুরু করা এবং সরকারের অর্থায়নে পরিচালিত চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আর্থিক এবং প্রশাসনিক অসঙ্গতির বিষয়ে প্রয়োজনীয় তথ্য-প্রমাণের প্রেক্ষিতেই দ্যা ডেইলি ক্যাম্পাস প্রতিবেদনটি প্রকাশ করে।


সর্বশেষ সংবাদ