আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে থাইল্যান্ড যাচ্ছে বিডিইউর ‘টিম রোবো পালস’

টিম রোবো পালস
টিম রোবো পালস  © সংগৃহীত

থাইল্যান্ডের ব্যাংককের চুলালংকর্ণ বিশ্ববিদ্যালয়ে আগামী ৯ ও ১০ ডিসেম্বরে “রোবটিক্স ফর ক্লাইমেট চেঞ্জ” প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে অংশ নিতে দেশটি যাচ্ছে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের (বিডিইউ) আইওটি এন্ড রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের “টিম রোবো পালস”।

বিডিইউ “টিম রোবো পালস” এই প্রতিযোগিতার জন্য এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবোট আবিষ্কার করেছে যার মাধ্যমে যে কোন জলাশয় থেকে পরিবেশ দূষণকারী পদার্থসমূহ শনাক্ত করে তা অপসারণ করতে পারে এবং পানিতে বিভিন্ন উপাদানের ভারসাম্য বজায় রাখতে প্রয়োজনীয় পরামর্শ দিতে পারে।

আইইই এর আয়োজনে “রোবটিক্স ফর ক্লাইমেট চেঞ্জ” শীর্ষক প্রতিযোগিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর আইওটি এন্ড রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. তাসলিম আরিফ, মারুফ হাসান, আবু সালেহ মুহাম্মদ মুসা এবং আবদুল্লাহ আল মামুন এর সমন্বয়ে গঠিত “টিম রোবো পালস” এর প্রজেক্ট “ক্লাইমেট কেয়ার: সাপোর্টিং কমিউনিটিস ইন ক্লাইমেট ক্রাইসিস উইথ ওয়াটার ম্যানেজমেন্ট” যৌথভাবে বাংলাদেশ থেকে চ্যাম্পিয়ন হয়ে বুয়েট টিমের সাথে আইইই অঞ্চল-১০ (এশিয়া প্যাসিফিক) এর ১০ টি টিমের অর্ন্তভুক্ত হওয়ার গৌরব অর্জন করে এবং ওয়ার্ল্ড ফাইনাল রাউন্ডে অংশগ্রহণের জন্য থাইল্যান্ডের ব্যাংককে যাচ্ছে।

এর আগে আইইই রিজিওন ১০ রোবোটিকস চ্যাম্পিয়ন ‘রোবোটিকস ফর ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ (বিডিইউ) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি করে মোট দুইটি টিম যথাক্রমে “টিম রোবো পালস” এবং ‘টিম হাওকেই’।

প্রথম ধাপের প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ (বিডিইউ), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, আহ্‌ছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক থেকে মোট ১৭টি টিম।


সর্বশেষ সংবাদ