৫ বছর পর পিঠা উৎসব হতে যাচ্ছে হাবিপ্রবিতে

হাবিপ্রবি
হাবিপ্রবি  © সংগৃহীত

৫ বছর পর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) পিঠা উৎসবের আয়োজন করা হচ্ছে। উৎসবের আয়োজন নিয়ে শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। এর আগে ২০১৯ সালে এই পিঠা উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ১৮ ব্যাচের শিক্ষার্থীরা।

আগামী ৭ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্তরে হবে এই পিঠা উৎসব। উৎসবে থাকবে বিভিন্ন সংগঠনের ১০টি স্টল। বিভিন্ন ধরনের পিঠা, মিষ্টি, পায়েসসহ নানা রকমের খাবারের আয়োজন থাকবে। এছাড়াও থাকবে গান, কবিতা, নাটক, আবৃত্তিসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

কৃষি অনুষদের শিক্ষার্থী যাবির আল মামুন বলেন, পিঠাপুলি আমাদের আবহমান বাংলার ঐতিহ্যের অংশ। এইতো কয়েক বছর আগেও শীত এলেই গ্রামের বাড়িতে পিঠা-পুলির ধুম লেগে যেত। কিন্তু সময়ের বিবর্তনে তা খুব একটা দেখা মেলেনা। তাছাড়া, একসময় বাহারি রকমের নানান পিঠা দেখা গেলেও কমেছে সেসবের সংখ্যা। তাই নতুন প্রজন্মের কাছে অনেক পিঠা অজানা। এসব আয়োজনে বিভিন্ন অঞ্চলের প্রচলিত পিঠা-পুলির সম্পর্কে জানা ও স্বাদ নেওয়ার সুযোগ যেমন হয়, তেমনি শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক মেলবন্ধনও আরো সুদৃঢ় হয়। সাধারণ শিক্ষার্থী হিসেবে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন মহত উদ্যোগ আরো বড় পরিসরে হোক এমনটাই প্রত্যাশা।

 এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্র পরামর্শ নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক  ড. মো. মাহাবুব হোসেন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, বিজয়ের আনন্দ আমাদের সবার। মহান বিজয় দিবসের এই আনন্দকে উপভোগ করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন হাতে নিয়েছে নানা কর্মসূচি। এসব কর্মসূচিগুলোর মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা তাদের শারীরিক শৈলী, সৃজনশীলতা, বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটাতে পারবে এবং সেই সাথে তারা বাংলা সংস্কৃতি ও ইতিহাসকে চর্চা করতে পারবে। তাই সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহবান থাকবে তারা যেন স্বতঃস্ফূর্তভাবে কর্মসূচিতে অংশগ্রহণ করে আমাদের কর্মসূচিগুলোকে সাফল্যমন্ডিত করেন।


সর্বশেষ সংবাদ