জাতীয় অ্যাথলেটিক্সের কোচ হলেন যবিপ্রবি কর্মকর্তা

আব্দুল্লাহ হেল কাফি
আব্দুল্লাহ হেল কাফি  © টিডিসি ফটো

জাতীয় অ্যাথলেটিক্স প্রশিক্ষণ ক্যাম্প-২০২৩ এর কোচ হিসেবে মনোনীত হয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শরীরচর্চা শিক্ষা দপ্তরের উপ-পরিচালক আব্দুল্লাহ হেল কাফি। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ক্যাম্পে তাকে কোচ হিসেবে মনোনীত করেছে বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন (বিএএফ)। 

বুধবার (১৫ নভেম্বর) আব্দুল্লাহ হেল কাফির কোচিংয়ের জন্য বিএএফের চিঠির প্রেক্ষিতে  তার অনুমোদন দিয়েছে যবিপ্রবি কতৃপক্ষ। 

এ বিষয়ে জানতে চাইলে আব্দুল্লাহ হেল কাফি বলেন, জাতীয় দলের হয়ে কাজ করার অনুভূতি সব সময়ই অন্যরকম। আমাকে জাতীয় অ্যাথলেটিক্স প্রশিক্ষণ ক্যাম্প-২০২৩ এর কোচ হিসেবে মনোনীত করায় বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনকে ধন্যবাদ জানাচ্ছি। একই সাথে আমার কর্মক্ষেত্র শরীরচর্চা শিক্ষা দপ্তরের পরিচালক ও যবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন স্যারকে ধন্যবাদ জানাচ্ছি। শুধু আমার ক্ষেত্রেই নয় তিনি যবিপ্রবিকে ক্রীড়া জগতে এগিয়ে নিয়ে যেতে তার সর্বোচ্চটুকু দিয়ে সহযোগিতা করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, আমি চেষ্টা করবো আমাদের অ্যাথলেটদের পারফরম্যান্স এখন যে অবস্থায় আছে তার চেয়ে  আরও ভালো অবস্থানে নিয়ে যেতে, যেনো থাইল্যান্ড ও সিঙ্গাপুরে অনুষ্ঠিত খেলায় তারা ভালো ফলাফল করে। আমি ক্যাম্পে কোচ হিসেবে যাচ্ছি এটা যেমন ভালো লাগার বিষয় তেমনি এই ক্যাম্পে আমাদের যবিপ্রবির ৩ জন অ্যাথলেট অংশগ্রহণ করবে, এটাও আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরবের বিষয়।

উল্লেখ্য, বাবার অনুপ্রেরণায় অ্যাথলেটিক্স জগতে প্রবেশ করা আবদুল্লাহ হেল কাফি ১৯৯৯ সালে দেশের দ্রুততম মানব হওয়ার গৌরব অর্জন করেন। এরপর অ্যাথলেটিক্সের জাতীয় পর্যায়ের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে প্রায় ৩৬টি স্বর্ণপদক অর্জন করেন তিনি। ইসলামি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময়ও খেলাধুলা জগতে তিনি ছিলেন উজ্জ্বল নক্ষত্র। কোচিং জগতে প্রবেশের আগে তিনি ভারত, জার্মানি ও হাঙ্গেরি থেকে কোচিং এর উপর উচ্চতর ডিগ্রি অর্জন করেন। 

এরপর তিনি বিভিন্ন সময়ে জাতীয় ক্রীড়া পরিষদ ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে কোচ হিসেবে কাজ করেছেন। তিনি কোচিং করিয়েছেন দেশের দ্রুততম মানবী শিরিন আক্তার সহ জহির রায়হান, রচি, কামরুল, সানি, জাকিয়া, মেজবাহ আহমেদের মত চ্যাম্পিয়নদের।  পেশাগত জীবনে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল-হাসান, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ'দের প্রশিক্ষক হিসেবেও দক্ষতার সাথে কাজ করেছেন আব্দুল্লাহ হেল কাফি।


সর্বশেষ সংবাদ